শনিবার   ১৬ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৮ রবিউল আউয়াল ১৪৪১

দৈনিক জামালপুর
৩০

আবারও বকশীগঞ্জ সীমান্তে ভারতীয় হাতির বিচরন

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

জামালপুরের বকশীগঞ্জের ধানুয়া কামালপুর ইউনিয়নের সাতানীপাড়া সীমান্ত দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে সীমান্ত এলাকায় বিচরণ করতে শুরু করেছে ভারতীয় বন্য হাতি।

 

সোমবার থেকেই বন্য হাতির দলটি ভারতীয় সীমান্ত এলাকায় অবস্থান করছিলো। খাদ্যের সন্ধানে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে।

 

হাতি দেখতে একদিকে যেমন উৎসাহী মানুষের ভিড়, অন্যদিকে ওই অঞ্চলের মানুষদের প্রাণহানি এবং ঘরবাড়ি ফসল নষ্টের আতঙ্ক গ্রাস করেছে। 

 

বকশীগঞ্জ উপজেলার সীমান্তবর্তী কামালপুর ইউপির সাতানীপাড়া, সোমনাথপাড়া, গারোপাড়া, টিলাপাড়া, যদুরচর ও মীর্ধাপাড়াসহ ছয় গ্রামের মানুষ আতঙ্কে রয়েছেন।

 

প্রত্যক্ষদর্শী আমিনুল ইসলাম জানান, সন্ধ্যা থেকে ভারতীয় বন্য হাতির দলটি সীমান্ত পেরিয়ে বাংলাদেশের লোকালয়ে প্রবেশ করে। পূর্ব প্রস্তুতি না থাকায় স্থানীয়রা জেনারেটরের মাধ্যমে আলোকসজ্জা করে হাতি তাড়ানোর চেষ্টা করেন।

 

স্থানীয় বাসিন্দা নুরনবী ও আবু হেলাল জানান, প্রতি বছর বন্য হাতি আমন কাটার সময় খাদ্যের সন্ধানে বাংলাদেশে প্রবেশ করে থাকে। কিন্তু এবার অনেক আগেই হাতির দল বাংলাদেশে এসেছে। স্থানীয় কৃষকরা তাদের ঘরবাড়ি-ফসল রক্ষার জন্য কেউ আগুন জ্বালিয়ে আবার অনেকেই জমির ফসলের চারিদিকে বিদ্যুতের তার দিয়ে ঘেরাও করে রক্ষা পাওয়ার চেষ্টা করে যাচ্ছেন।

 

বকশীগঞ্জের ইউএনও আ.স.ম জামশেদ খোন্দকার বলেন, আমি নতুন এসেছি। হাতি প্রবেশের খবর শুনেছি। স্থানীয়দের নিয়ে প্রতিরোধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
এই বিভাগের আরো খবর