• মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৭ ১৪২৭

  • || ০৪ সফর ১৪৪২

দৈনিক জামালপুর
২২৯

কভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশের উদ্যোগের প্রশংসা ডাঃ নাবারোর

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২১ আগস্ট ২০২০  

বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) মোকাবেলায় বাংলাদেশ সরকারের বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালকের বিশেষ দূত ডাঃ ডেভিড নাবারো। বাংলাদেশ সম্পর্কে ডাঃ ডেভিড নাবারো বলেন, বাংলাদেশ একটি চমৎকার দেশ এবং এদেশের মানুষ অত্যন্ত দক্ষ। বিশেষ করে দেশটির রাজনৈতিক নেতৃবৃন্দ কোভিড-১৯ এর কঠিন সামাজিক পরিস্থিতিতে যেভাবে দেশটিকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন, সেটি সত্যি প্রশংসার দাবি রাখে। এমিনেন্স এ্যাসোসিয়েটস ফর সোশ্যাল ডেভেলপমেন্ট থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। খবর ওয়েবসাইটের।

 

বৃহস্পতিবার এমিনেন্স এ্যাসোসিয়েটস ফর সোশ্যাল ডেভেলপমেন্ট ও বাংলাদেশ আরবান হেলথ নেটওয়ার্কের যৌথ আয়োজনে দ্বিতীয় আরবান হেলথ পলিসি ডায়ালগ ওয়েবিনার অনুষ্ঠিত হয়। আলোচনার বিষয়বস্তু ছিল, ‘আরবান হেলথ, মাল্টি স্টেক-হোল্ডার পার্টনারশিপ, সাসটেইনেবল ডেভেলপমেন্ট এবং কোভিড-১৯’।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ দূত ডাঃ ডেভিড নাবারো বলেন, আমরা প্রতিনিয়ত বিশ্বব্যাপী যে ডাটাগুলো পাচ্ছি, তাতে দেখা যাচ্ছে কোভিড-১৯ উন্নয়নশীল দেশগুলোর মানুষের আর্থসামাজিক জীবন, স্বাস্থ্য-পুষ্টি ও দৈনন্দিন ইনকামের ওপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলেছে। তবে কোভিড-১৯ এর ইতিবাচক দিকগুলো হচ্ছে এটি বিশ্বব্যাপী মানুষকে সংঘবদ্ধভাবে বাঁচতে শিখিয়েছে এবং সমভাবে দায়িত্ব বণ্টন করা শিখিয়েছে। কোভিড-১৯ প্রভাব কমিয়ে আনার লক্ষ্যে আমাদের বিশ্বব্যাপী সচেতনতামূলক ক্যাম্পেইন পরিচালনা করতে হবে। শুধু পলিটিক্যাল লিডারদের ওপর নির্ভর না করে সচেতনতামূলক ক্যাম্পেইনের দায়িত্ব দিতে হবে প্র্যাকটিসনারদের হাতে, যাতে তারা কমিউনিটি লেভেলে মানুষের কাছে স্বাস্থ্য সচেতনতার বার্তা পৌঁছে দিতে পারেন। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালকের বিশেষ দূত ডাঃ ডেভিড নাবারো। ওয়েবিনারটি পরিচালনা করেন এমিনেন্স এ্যাসোসিয়েটস ফর সোশ্যাল ডেভেলপমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা জনস্বাস্থ্য গবেষক ডাঃ শামীম হায়দার তালুকদার। ওয়েবিনারে বিশেষজ্ঞদের আলোচনায় ভবিষ্যতের নগর স্বাস্থ্য বিষয়ক চ্যালেঞ্জ মোকাবেলায় নীতি নির্ধারকদের জন্য প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ পরামর্শ উঠে আসে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর