• বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

দৈনিক জামালপুর
৩৯

করোনাকালে নিম্নবিত্তের পাশে কমিউনিটি সাপোর্ট টিম

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৯ জুলাই ২০২০  

কমিউনিটি পর্যায়ে করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের মাত্রা কমিয়ে আনতে কমিউনিটি সাপোর্ট টিম গঠন করেছে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর। বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর সহযোগিতায় এই টিম রাজধানীর স্বল্প ও নিম্ন আয়ের মানুষকে সচেতন করার পাশাপাশি আক্রান্তদের বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছে খাবার ও আর্থিক সহায়তা।

 

নিদারুণ কষ্ট আর সংগ্রাম যেন খেটে খাওয়া মানুষগুলোর অনেকটা নিয়তি। করোনার কঠিন সংকট, এই লড়াইকে যেন আরো প্রকোপ করে তুলেছে। মৃত্যুর মারাত্মক ঝুঁকি থেকেও পেটের দায়ে বড় অসহায়। বেঁচে থাকার লড়াইয়ে গত পাঁচ মাসে খুব সামান্যই মিলেছে সহযোগিতা। আর স্বাস্থ্য সুরক্ষা যেন বিলাসী কথা।

 

অবশেষে এসব মানুষদের সহযোগিতা করতে গড়ে তোলা হলো কমিউনিটি সাপোর্ট টিম। এতে কাজ করছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক, জাতিসংঘ সংস্থার ফুড এ্যন্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন, ইউএনএফপি, ইউনিসেফসহ বেশ কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন। যাতে কাজ করছেন ৩৬৪ জন স্বেচ্ছাসেবক। তারা বাড়ি বাড়ি গিয়ে জানান দিচ্ছেন করোনার আদ্যপান্ত। এমনকি সাহায্য করছে খাবার ও আর্থিকভাবে।

 

ব্র্যাক পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচী স্বাস্থ্য সহযোগী পরিচালক ডা. মোর্শেদা চৌধুরী বলেন, কমিউনিটি সাপোর্ট টিমের সদস্যরা বাড়ি বাড়ি যাবেন। মাস্ক পরতে উদ্বুদ্ধ করবেন। করোনা নির্ণয়ে কাজ করবেন। যদি করোনা হয় তাহলে আইসোলেশনে রাখতে তাদের খাবার দেওয়া হবে।'

 

এপ্রিলে ঢাকা ও খুলনায় পাইলট প্রোজেক্টের পর এবার তা চালু হলো ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সবগুলো ওয়ার্ডে। উদ্যোগকে স্বাগত জানানোর পাশাপাশি সঠিকভাবে বাস্তবায়নের তাগিদ দিলেন উত্তরের মেয়র আতিকুল ইসলাম।

 

প্রকল্পটিতে অর্থায়ন করেছে বিশ্ব ব্যাংক, ইউএসএইড ও ডব্লিওএফপি। আর তথ্য-প্রযুক্তি অংশীদার হিসেবে রয়েছে এটুআই এবং সিএমইডি।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর