• বুধবার   ২৭ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১৩ ১৪২৭

  • || ১৩ জমাদিউস সানি ১৪৪২

দৈনিক জামালপুর

করোনাভাইরাস: বিজয় দিবসের কুচকাওয়াজ বাতিল

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২০  

চলমান মহামারি করোনাভাইরাসের কারণে বাতিল করা হয়েছে ১৬ ডিসেম্বর বিজয় দিবসে তেজগাঁওয়ে জাতীয় প্যারেড স্কয়ারে সশস্ত্রবাহিনীর সম্মিলিত সামরিক কুচকাওয়াজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে বিশেষ অনুশাসন দিয়েছেন। সম্প্রতি আন্তঃমন্ত্রণালয়ের দ্বিতীয় ভার্চুয়াল সভার কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে। যার সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।


 
এ বিষয়ে মুক্তিযোদ্ধাবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা ও জনসংযোগ কর্মকর্তা সুফি আব্দুলস্নাহিল মারুফ জানান, করোনার কারণে জাতীয় প্যারেড স্কয়ারের কুচকাওয়াজটি বাতিল করা হয়েছে। তবে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে; গুরুত্বপূর্ণ ভবনে আলোকসজ্জা করা হবে; দেশের সব জেলা ও উপজেলায় একত্রিশবার তোপধ্বনি; দেশের সব হাসপাতাল, কারাগার, বৃদ্ধাশ্রম, এতিমখানা, শিশু বিকাশ কেন্দ্র এবং শিশু পরিবার ও ভবঘুরে প্রতিষ্ঠানগুলোতে উন্নতমানের খাবার সরবরাহ করা হবে। পরবর্তীতে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলে জানান আব্দুলস্নাহিল মারুফ।

মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ জানান, জনসমাগত এড়িয়ে প্রোগ্রাম করার ব্যাপারে প্রধানমন্ত্রীর একটি অনুশাসন রয়েছে। তাই এবার বিজয় দিবসের কুচকাওয়াজ না করতে প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন। তবে ঢাকা এবং জেলা-উপজেলাগুলোতে জনসমাগম এড়িয়ে 'স্বল্প পরিসরে' কিছু কর্মসূচির আয়োজন করা হবে বলে জানান সচিব।

সাধারণত বিজয় দিবসে জাতীয় প্যারেড স্কয়ারে অনুষ্ঠিত সম্মিলিত সামরিক কুচকাওয়াজে বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী ও

বাংলাদেশ বিমানবাহিনীর সদস্যরা যোগ দেন। এছাড়াও সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদপ্তরও এ কুচকাওয়াজে অংশ নেন। প্রধানমন্ত্রীসহ মন্ত্রিপরিষদ সদস্য, বিচারপতি, তিন বাহিনীর প্রধান, সংসদ সদস্য, কূটনৈতিক ও আমন্ত্রিত বিদেশি অতিথিরা উপস্থিত থাকেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর