রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

দৈনিক জামালপুর
সর্বশেষ:
আখেরি মোনাজাত উপলক্ষে বন্ধ থাকবে ঢাকার যেসব সড়ক চীনে প্রাণঘাতী ভাইরাস থেকে রক্ষায় শাহজালাল বিমানবন্দরে সতর্কতা নির্বাচন সুষ্ঠু করতে বাংলাদেশ সরকার বদ্ধপরিকর: সমবায় মন্ত্রী নির্বাচনের তারিখ পরিবর্তন করায় অনশন ভেঙে শিক্ষার্থীদের উল্লাস বই নয় কম্পিউটার নিয়ে বিদ্যালয়ে আসবে শিক্ষার্থীরা: প্রতিমন্ত্রী সম্পদ ভাগ করলে, দারিদ্র্য ইতিহাসে চলে যেতো: গভর্নর সমুদ্রের ফেনা পরিমান গুনাহ মাফের তাসবিহ দেওয়ানগঞ্জে চর আমখাওয়া’র দু’টি গ্রামে বিদ্যুতায়ন উদ্বোধন “খুনি মোস্তাক ও জিয়ার উত্তরসূরীদের বিরুদ্ধে আজীবন সংগ্রাম চলবে” সানন্দবাড়ী আকন্দ পাড়া নৌঘাটে একটা সেতু আবশ্যক
২৩২৯

কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর সিলেবাস যুগোপযোগী করা হবে: কৃষিমন্ত্রী

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৯  

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, দক্ষিণ এশিয়ার যেকোনো দেশের চেয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা বেশি মেধাবী। এই মেধাবীদের ধরে রাখতে এবং নতুন নতুন মেধাবীদের আকৃষ্ট করতে উন্নত বিশ্বের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর সিলেবাস ও কারিকুলাম যুগোপযোগী করা প্রয়োজন।
সোমবার সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য এবং দফতর ও সংস্থার প্রধানদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, উচ্চতর শিক্ষাদান ও ডিগ্রী দেয়ার ক্ষেত্রে কৃষি শিক্ষার সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সম্বলিত সিলেবাস প্রণয়ন এখন সময়ের দাবি। এছাড়া শিক্ষার্থীদের কমিউনিকেশন দক্ষতা বৃদ্ধি করতে হবে।  

তিনি বলেন, আমাদের কৃষিবিদদের যেন উচ্চতর ডিগ্রি নিতে বিদেশ যেতে না হয় সে ব্যবস্থা নিশ্চিত করতে হবে। উচ্চতর ডিগ্রির ক্ষেত্রে কোর্স ওয়ার্ক অত্যান্ত জরুরি। 

বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে পাস করে শিক্ষার্থীরা মাঠ পর্যায় কি ভূমিকা রাখছে এবং কি ভূমিকা রাখতে পারতো তা দেখতে হবে উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, আমাদের পুষ্টিকর খাদ্যের প্রথমেই আসে মাছের কথা। আর মাছের খাদ্য আসে কৃষি থেকেই। একটি অন্যটির সঙ্গে জড়িত; তেমনি কৃষি শিক্ষা ও কৃষি গবেষণাও।

কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার প্রতি অধিক গুরুত্ব দিতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, শিক্ষার মান যেন বিশ্বমানের হয় এজন্য সবাই একসঙ্গে কাজ করতে হবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
এই বিভাগের আরো খবর