সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১১ রবিউস সানি ১৪৪১

দৈনিক জামালপুর
৮৮

ঘরেই তৈরি করুন ‘সুইট চিলি সস’

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০১৯  

যেকোনো ফাস্ট ফুড খাবার খেতে সুইট চিলি সস ছাড়া যেন চলেই না। ফ্রেন্স ফ্রাই, চিকেন ফ্রাই হোক কিংবা মুচমুচে স্প্রিং রোল সব কিছুর সঙ্গেই খেতে দারুণ লাগে এই সস। টক-ঝাল-মিষ্টি স্বাদের এই চিলি সস ভালো রেস্তরাঁয়, কিংবা বোতলজাত ভাবেই পাওয়া যায়। কিন্তু জানেন কি, মজাদার এই সস তৈরি করা যায় খুব সহজেই। তাও খুব কম খরচেই। খুবই অল্প উপকরণে মাত্র ১০ মিনিটেই তৈরি করতে পারবেন মজার এই সসটি। আর একবার তৈরি করে সংরক্ষণ করতে পারবেন বহুদিন। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

 

উপকরণ: সাদা ভিনেগার বা সিরকা সিকি কাপ, পানি প্রয়োজন মতো, পাকা লাল মরিচ (শুকনো মরিচ না) ৬টি, রসুন ২ কোয়া, চিনি আধা কাপ, লবণ আধা চা চামচ, কর্ণ ফ্লাওয়ার ২ টেবিল চামচ (সস কম ঘন চাইলে কম দিতে হবে)।

 

প্রণালী: সিরকার সঙ্গে পানি মিশিয়ে সিকি কাপ সিরকাকে ১ কাপ করুন। তারপর চিনি মিশিয়ে চুলায় আঁচে দিন। রসুন মিহি কুচি করে নিন, যত ছোট সম্ভব। একইভাবে মরিচও মিহি কুচি করে নিন। চাইলে বীজ ফেলে দিতে পারেন। এবার রসুন ও মরিচ কুচি সিরকার মিশ্রণে দিয়ে দিন। ভালো করে জ্বাল দিতে হবে। তারপর স্বাদ মতো লবণ দিন। তিন থেকে চার মিনিটের মাঝেই রসুন নরম হয়ে যাবে ও সুন্দর গন্ধ ছড়াবে। এবার পানিতে কর্ণ ফ্লাওয়ার গুলিয়ে এই মিশ্রণে মিশিয়ে দিন। নেড়ে নেড়ে জ্বাল দিন। সস পছন্দমতন ঘন হলে নামিয়ে নিয়ে ঠাণ্ডা করুন। এবার বয়ামে ভরে ফ্রিজে সংরক্ষণ করুন। এভাবে ভালো থাকবে অনেক দিন। পছন্দের সব খাবারে সঙ্গে উপভোগ করুন দারুণ স্বাদের সুইট চিলি সস।

 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর