• রোববার   ০৭ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২২ ১৪২৭

  • || ২৩ রজব ১৪৪২

দৈনিক জামালপুর

ঘাটাইলে পৌঁছালো ১৩ হাজার ৯১০ ডোজ করোনার টিকা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২১  

টাঙ্গাইলের ঘাটাইলে পৌঁছেছে করোনা ভাইরাসের ভ্যাকসিন। আজ বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বিকেলে ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ এই টিকা বুঝে নিয়েছে বলে নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাইফুর রহমান খান।

ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্মকর্তারা বলছেন, আগামী ৭ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে করোনার ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমের উদ্বোধন করা হবে। এতে স্থানীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, ইউএনও, পৌর মেয়র সহ অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। এছাড়া ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচীতে থানা পুলিশ, উপজেলা প্রশাসন, সরকারের আইসিটি ডিপার্টমেন্ট সহ সরকারি বেসরকারি অন্যান্য স্বেচ্ছাসেবক প্রতিষ্ঠানের সদস্যরা সহযোগিতা করবেন বলে জানান কর্মকর্তারা। 

ঘাটাইল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাইফুর রহমান খান জানান, বৃহস্পতিবার প্রথম পর্যায়ের ১৩ হাজার ৯১০ ডোজ করোনাভাইরাসের ভ্যাকসিন টাঙ্গাইল সিভিল সার্জন কর্তৃপক্ষর মাধ্যমে আমাদেরকে বুঝিয়ে দেয়া হয়েছে। টাঙ্গাইল সিভিল সার্জন প্রথমে এই ভ্যাকসিন গ্রহণ করে তা যথানিয়মে কোল্ডরুমে সংরক্ষণ করে। এরই ধারাবাহিকতায় ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই টিকা বুঝিয়ে দেয়া হল।

তিনি আরও বলেন, বেক্সিমকো ফার্মার মাধ্যমে সরকারিভাবে আমদানি করা এই ভ্যাকসিন আমাদের নিজস্ব তত্ত্বাবধানে কোল্ডরুমে যথানিয়মে সঠিক নিরাপত্তায় সংরক্ষণ করা হবে। যারা এই টিকা প্রদান কর্মসূচীর সাথে সরাসরি সম্পৃক্ত থাকবেন তাদের প্রশিক্ষণ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এছাড়া টিকা প্রয়োগ কর্মসূচীতে সহায়তাকারী হিসেবে রেডক্রিসেন্টের চারজন, ১৫ জন আনসার সদস্য সহ অন্যান্যদের একদিনের প্রশিক্ষণ আগামী শনিবার সম্পন্ন হবে বলে জানান তিনি।

অগ্রাধিকার ভিত্তিতে কাদের মধ্যে এই টিকা প্রয়োগ করা হবে, এমন প্রশ্নের জবাবে ডা. সাইফুর রহমান খান বলেন, প্রথম দিন টিকাদানকর্মীদের ভ্যাকসিন দেওয়া হবে। এরপর অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে অন্যান্য ব্যক্তিদের টিকা দেওয়া শুরু হবে। ইতোমধ্যে কতোজন টিকা নেয়ার জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন সেই সংখ্যা এ সময় জানাতে পারেননি তিনি। তবে আগামী ৭ ফেব্রুয়ারির আগেই রেজিস্ট্রেশন সংক্রান্ত সকল তথ্য জানানো হবে বলে তিনি জানান।

ভ্যাকসিনের নিরাপত্তা ও প্রয়োগ কর্মসূচী নিশ্চিত এবং নির্বিঘ্নে সম্পাদন করতে করতে টাঙ্গাইল জেলা পুলিশ সুপারের কার্যালয় থেকে ঘাটাইল থানা পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে বলে সে সময় জানান ডা. সাইফুর রহমান খান।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর