• বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১১ ১৪২৭

  • || ১০ রবিউস সানি ১৪৪২

দৈনিক জামালপুর

জামালপুরে কমিউনিটি পুলিশিং দিবস পালিত

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২০  

‘মুজিববর্ষের মূলমন্ত্র কমিউনিটি পুলিশিং সর্বত্র’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জামালপুরে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ৩১ অক্টোবর দুপুরে জামালপুর পুলিশ লাইনস হলরুমে জেলা পুলিশ এ অনুষ্ঠানের আয়োজন করে।

জামালপুরের অতিরিক্ত পুলিশ সুপার সীমা রানী সরকারের সভাপতিত্বে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোকলেছুর রহমান।

জামালপুর সদর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মুহাম্মদ মহব্বত কবীরের সঞ্চালনায় কমিউনিটি পুলিশিং সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি, বীর মুক্তিযোদ্ধা সুজায়েত আলী, মুক্তিযোদ্ধা কিসমত পাশা, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার উপ-পরিচালক নুরুল আলম খান, আওয়ামী লীগ নেতা আবম জাফর ইকবাল জাফু ও সাংবাদিক এমএ জলিল, বাংলারচিঠিডটকম এর সম্পাদক মানবাধিকারকর্মী জাহাঙ্গীর সেলিম প্রমুখ।

পরে পুলিশের পক্ষ থেকে জেলায় সেরা কমিউনিটি পুলিশিং অফিসার হিসেবে এসআই আতিকুর রহমানকে সম্মাননা স্মারক তুলে দেন অতিথিবৃন্দ।

‘পুলিশি জনতা, জনতাই পুলিশ’ এই শ্লোগানের তাৎপর্য তুলে ধরে বক্তারা বলেন, সমাজের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের সম্মিলিত প্রচেষ্টা জরুরি। ১৮ কোটি জনসংখ্যার দেশে সিমিত সংখ্যক পুলিশ বাহিনীর পক্ষে আইন শৃঙ্খলা রক্ষা করা কঠিন। তাই বর্তমান সরকারের মহতী উদ্যোগের অংশ হিসেবে ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে জেলা কমিউনিটি পুলিশিং কমিটির কার্যক্রমকে আরও জোরদার করতে পারলে সমাজের চলমান নারী শিশু ধর্ষণ থেকে শুরু করে সকল প্রকাল অপরাধ নির্মূল হবে।

২০০৭ সালে আনুষ্ঠানিকভাবে শুরু হওয়া সারাদেশের মতো জামালপুরেও কমিউনিটি পুলিশিং কার্যক্রম শুরু হয়। জেলার প্রতিটি ওয়ার্ড থেকে শুরু করে ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে কমিউনিটি পুলিশিং কমিটি গঠন করা হয়। মাঝখানে এই কার্যক্রম স্থিমিত হয়ে গেলে বর্তমান সরকারের আমলে এই কার্যক্রমকে গতিশীল করতে ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়। এই কার্যক্রমের সহায়ক শক্তি হিসেবে বর্তমানে শুরু হয়েছে বিট পুলিশিং কার্যক্রম।

সমাবেশে বিভিন্ন উপজেলা থেকে কমিউনিটি পুলিশিং কমিটির প্রতিনিধিরা অংশ নেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর