• বুধবার   ০৩ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৯ ১৪২৭

  • || ১৯ রজব ১৪৪২

দৈনিক জামালপুর

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে পেঁয়াজের রস, যেভাবে ব্যবহার করবেন!

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২১  

বর্তমানে পুরোবিশ্বে সবচেয়ে বেশি মানুষ যে রোগে আক্রান্ত তা হলো ডায়াবেটিস। সাধারণ একটি রোগ ডায়াবেটিস। তবে আপনাকে সারাজীবনের মতো এক সমস্যায় ফেলে দেবে। এটি একটি বিপাকীয় ব্যাধি, যা দেহে রক্তে শর্করার মাত্রা ওঠানামা করে। বিভিন্ন ধরনের ডায়াবেটিস রয়েছে, টাইপ ১, টাইপ ২, টাইপ ৩, গর্ভকালীন এবং প্রাক-ডায়াবেটিস।

বৈশ্বিক গবেষণায় বলা হয়েছে, বাংলাদেশে মৃত্যুর সপ্তম প্রধান কারণ ডায়াবেটিস। ২০৪০ সালে মৃত্যু বেড়ে দ্বিগুণেরও বেশি হতে পারে। অর্থাৎ ১৭ কোটি মানুষের মধ্যে ৭৬ লাখের বেশি মানুষ এই রোগে আক্রান্ত। ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার কোনো নির্দিস্ট বয়স নেই। দেশে কয়েক লাখ শিশু ডায়াবেটিসে (টাইপ-১) আক্রান্ত।

 

ডায়াবেটিস শরীরকে দুর্বল করার পাশাপাশি শরীরের বিভিন্ন অঙ্গ অকেজো করা, স্থূলত্ব, কিডনি এবং চোখের সমস্যা দেখা দেয়। এটি ইমিউন সিস্টেমকে ব্যহত করে। ডায়াবেটিসে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে ওষুধ ছাড়া ঘরোয়া প্রতিকারের মাধ্যমে শরীরে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা যায়। 

 

এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে পেঁয়াজের রস। এটি কম ক্যালোরি ডিটক্স পানীয় হিসেবে কাজ করবে। যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে বলে চিকিৎসকদের দাবী। অনেকেই পেঁয়াজ সালাদ হিসেবে কাঁচা খেয়ে থাকেন। এটি স্যুপ, ফ্রাইটার, বার্গার বা স্যান্ডউইচেও ব্যবহার করা হয়। 

 

কিছু গবেষণায় দেখা গেছে যে পেঁয়াজ খাওয়া উচ্চ রক্তচাপ, উচ্চ ট্রাইগ্লিসারাইড স্তর এবং প্রদাহের মতো হৃদরোগের ঝুঁকির কারণগুলো কমাতে সহায়তা করে। চলুন পেঁয়াজ কীভাবে আপনার রক্তে সুগারের মাত্রা কমাতে পারে টা জেনে নেয়া যাক- 

 

পেঁয়াজে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার 

পেঁয়াজে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এটি শরীরে চিনির স্তর নিয়ন্ত্রণে সহায়ক। হজমের সাহায্য করে। পেঁয়াজে থাকা আঁশ অন্ত্রের চলাচলকে আরও সহজ করে তোলে। এছাড়া পেঁয়াজে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরের ফ্রি-র‌্যাডিক্যালগুলোর সঙ্গে লড়াই করতে সহায়ক এবং ত্বককে সুস্থ রাখতে উপকারী।

 

পেঁয়াজে কম কার্বোহাইড্রেট 

ওজন কমাতে এবং চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সর্বদা ভারসাম্যযুক্ত শর্করা গ্রহণ করার পরামর্শ দেয়া হয়। পেঁয়াজে শর্করা কম থাকে, যা দেহে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। আর কার্বোহাইড্রেট খাবার গ্রহণের ফলে রক্তে শর্করার এবং গ্লুকোজের মাত্রা দ্রুত বাড়িয়ে দিতে পারে, যা ডায়াবেটিস রোগীর পক্ষে বিপজ্জনক হতে পারে।

 

পেঁয়াজের পানি তৈরি করবেন যেভাবে-

এজন্য আপনার লাগবে ২ টি কাটা পেঁয়াজ, এক কাপ পানি, এক চা চামচ লেবুর রস, এক চিমটি বিট লবণ। সব উপাদান নিয়ে একটি ব্লেন্ডারে ব্লেন্ড করুন। এরপর এতে লেবুর রস এবং বিট লবণ মিশিয়ে নিন। বিট লবণ পেঁয়াজের তীক্ষ্ণতা কমাতে সাহায্য করে। এক চিমটি লবণ এবং কিছুটা মধু দিয়েও পান করতে পারেন।

 

মনে রাখবেন, এটি ওষুধ বা চিকিৎসার বিকল্প নয়। যেকোনো শারীর সমস্যা দেখা দিয়ে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর