• শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

দৈনিক জামালপুর
১৩১

তথ্যপ্রযুক্তিতে প্রতিবন্ধীদেরও কর্মসংস্থান হবে: শেখ হাসিনা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বলেছেন, তথ্যপ্রযুক্তি ব্যবহারের মধ্য দিয়ে প্রতিবন্ধীদেরও কর্মসংস্থান হবে। 

 

গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে ২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সমাজকল্যাণ মন্ত্রণালয় ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন আয়োজিত এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নবনির্মিত জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন কমপ্লেক্স ‘সুবর্ণ ভবন’ উদ্বোধন করেন।

 

শেখ হাসিনা বলেন, কানাকে কানা আর খোঁড়াকে খোঁড়া বলো না, শৈশব থেকে আমরা এই শিক্ষা পেয়েছি। শিশুদেরও এই শিক্ষা দিতে হবে, যাতে তারা মানবিক হয়।

 

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের জন্য স্বাধীনতা এনেছেন। আমাদের লক্ষ্য এই স্বাধীন দেশের সবাই সমান অধিকার নিয়ে বসবাস করবে এবং আমরা এই লক্ষ্য অর্জনে কাজ করছি।

অটিজম বা প্রতিবন্ধিতা কোনো রোগ অথবা অসুস্থতা নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার এমন পদক্ষেপ নিচ্ছে, যাতে অটিজম অথবা প্রতিবন্ধিতায় যারা ভুগছে তারা সমাজের মূলধারার সঙ্গে বসবাস করতে পারে। 

তিনি বলেন, আমরা চাই দেশের উন্নয়ন। তাই আমরা গুরুত্ব দিচ্ছি প্রতিবন্ধী ব্যক্তিরাও যেন উন্নয়ন থেকে পিছিয়ে না থাকে।

 

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতা লাভের পর বঙ্গবন্ধু সারাদেশে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে বিপুল ভূমি বরাদ্দ দেন। ওই সব স্থানে আমরা প্রতিবন্ধীদের উন্নয়নে আরো প্রতিষ্ঠান গড়ে তুলতে পারি এবং আমরা ইতিমধ্যে উপজেলা পর্যায়ে অব্যবহৃত ও পতিত জমি খুঁজে বের করে প্রকল্প গ্রহণের জন্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছি।

 

শেখ হাসিনা বলেন, ৮০ কোটি টাকা খরচ করে আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য শিক্ষা, স্বাস্থ্যসেবা, প্রশিক্ষণ, খেলাধুলা, পুনর্বাসন, গৃহায়ন, বিনোদনসহ বিভিন্ন সুবিধাসংবলিত ‘সুবর্ণ ভবন’ নির্মাণ করেছি।

বিভিন্ন আন্তর্জাতিক ক্রীড়ায় প্রতিবন্ধী বালক-বালিকাদের সাফল্য তুলে ধরে বঙ্গবন্ধু কন্যা বলেন, তার সরকার তাদের জন্য বিভিন্ন ক্রীড়া ও খেলাধুলার ওপর বিশেষ মনোযোগ দিচ্ছে। এছাড়া প্রতিবন্ধী শিশুদের খেলাধুলা অনুশীলনের লক্ষ্যে জাতীয় সংসদ কমপ্লেক্সে একটি স্থানের উন্নয়ন ঘটানো হচ্ছে। 

 

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। 

 

এসময় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিয়া এবং জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি সায়েদুল হক, ন্যাশনাল স্পেসালাইজড এডুকেশন সেন্টারের পঞ্চম গ্রেডের শিক্ষার্থী ফেরদৌসী আখতার বক্তৃতা করেন।

 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর