• বুধবার   ০৩ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

  • || ১১ শাওয়াল ১৪৪১

দৈনিক জামালপুর
৩৬৪

তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১২ মার্চ ২০২০  

বাংলাদেশ সরকারের তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি

বাংলাদেশ সরকারের তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি

পারিবারিক রাজনৈতিক ঐতিহ্য সমৃদ্ধ বাংলাদেশ সরকারের বর্তমান তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান ১৯৭৪ সালের ১০ অক্টোবর জামালপুরের সরিষাবাড়ি উপজেলার দৌলতপুর গ্রামের তালুকদার পরিবারে জন্ম গ্রহন করেন। পিতা- মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, পঁচাত্তর পরবর্তী জামালপুর জেলা আওয়ামীলীগের চরম দুঃসময়ের কাণ্ডারী, জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মতিয়র রহমান তালুকদার, মাতা- মনোয়ারা বেগম । ব্যক্তিগত জীবনে ডা. জাহানারা এহসান’কে জীবন সঙ্গী হিসাবে গ্রহন করেন। পারিবারিক জীবনে তিনি এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক।

 

জামালপুর শহরের কিশলয় বিদ্যা নিকেতনে ভর্তির মাধ্যমে তার শিক্ষা জীবনের শুরু।১৯৯০ সালে জামালপুর জিলা স্কুল থেকে মাধ্যমিক শিক্ষা (এসএসসি) ১৯৯৩ সালে ঢাকা নটরডেম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) এবং ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে ২০০০ সালে এমবিবিএস সম্পন্ন করেন । পরবর্তী সময়ে ঢাকা মেডিকেল কলেজ থেকে পিজিসি এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে এম.ফিল সম্পন্ন করেন ।

 

অত্যন্ত মেধাবী ও প্রতিশ্রুতিশীল রাজনৈতিক কর্মী ডা. মুরাদ হাসান ছেলেবেলা থেকেই পারিবারিক ভাবে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে বাংলাদেশ ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী হিসাবে কাজ করেছেন। মা বাবার স্বপ্ন পুরণের জন্য ডাক্তার হলেও রাজনীতি মিশে আছে তার রক্ত মাংস মজ্জায়। একজন রাজনীতির কবি মির্জা আজম এমপি’র হাত ধরে জামালপুর জেলা আওয়ামিলীগ এর রাজনীতিতে সক্রিয় হন। বর্তমানে তিনি জামালপুর জেলা আওয়ামীলীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন। অস্টম জাতীয় সংসদ নির্বাচনে এমপি নির্বাচিত হয়ে তার নির্বাচনী এলাকায় ব্যপক উন্নয়নের সূচনা করেন। দশম সংসদে মনোনয়ন বঞ্চিত হয়েও আওয়ামী লীগের প্রতি ভালবাসার পরীক্ষায় উত্তীর্ণ ডা. মুরাদ হাসান একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুনর্বার নৌকা মার্কায় এমপি নির্বাচিত হয়ে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার মন্ত্রী সভায় প্রতিমন্ত্রী হিসাবে প্রথমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও পরে তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করে যাচ্ছেন । এ’ছাড়াও একাধারে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অনকোলজি বিভাগের কনসালটেন্ট হিসাবে কর্মরত আছেন এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদ, একাত্তুরের ঘাতক দালান নির্মুল কমিটি ও বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন এর সদস্য।

 

একজন স্পষ্ট-ভাষী, সজ্জন ও সদালাপী, তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান মন্ত্রনালয়ের কাজের পাশাপাশি সামাজিক সাংস্কৃতিক ক্রীড়া খেলাধুলা সহ এলাকার ব্যাপক উন্নয়ন ও জনগণের সেবায় সার্বক্ষণিক নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
জামালপুর বিভাগের পাঠকপ্রিয় খবর