রোববার   ২৬ জানুয়ারি ২০২০   মাঘ ১৩ ১৪২৬   ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১

দৈনিক জামালপুর

ধুনটে দূর্বৃত্তের কাস্তে কেড়ে নিল নাজমার স্বপ্ন

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২০  

মাঠের বুকে সবুজ সামিয়ানায় লুকিয়ে ছিল কৃষানির সোনালী স্বপ্ন। ক্ষেতের মাচা জুড়ে ফুটছে ফুল, পরিপক্ক হচ্ছে স্বপ্নের শিম। ক’দিন পরই আকাঙ্খার ফলন এই শিম বাজারে নিবে। সেই শিম বিক্রি করে ঘরে আসবে টাকা। সেই টাকায় চলবে জীবনের চাকা। সন্তানদের পড়ালেখার খরচ, নতুন কাপড়! ওষুধপথ্য, কৃষানির সবই যেন এই শিম ক্ষেতকে কেন্দ্র করে। 

 

এমনই একজন আদর্শ কৃষানি বগুড়ার ধুনট উপজেলার গোপালনগর ইউনিয়নের মহিশুরা গ্রামের নাজমা খাতুন। তার স্বামীর নাম আমিনুল ইসলাম। জীবিকার তাগিদে স্বামী বাড়ির বাইরে থাকেন। তাই নাজমা খাতুন গৃহস্থলি কাজের পাশাপাশি তিন বছর ধরে জমিতে শিমের আবাদ করেন। 

 

আর শিম চাষের আয় দিয়েই তার পরিবারের জীবিকা নির্বাহ হয়। তারই ধারাবাহিকতায় এবার ১৫ শতক জমি বন্ধক নিয়ে শিম চাষ করেন নাজমা খাতুন। ফলন অনেক ভাল হয়েছে। তাই শিমকে ঘিরে এবারও মনে অনেক স্বপ্ন বুনেছিল। কিন্ত শনিবার রাতের কোন এক সময় দূর্বৃত্তরা কাস্তে দিয়ে শিমের গাছ কেটে প্রায় ৫০ হাজার টাকার ক্ষতি হয়েছে। এতে কৃষানির মুখের হাসি মলিন হয়ে গেছে। 

 

এ বিষয়ে কৃষানি নাজমা খাতুন বলেন, শিমের আবাদ কর‌্যা দুড্যা পয়সা পাই। আল্লা কামাই দ্যায় জন্যি ধর‌্যা আছি। লোকসান হয় না। আমার কোনকিছু ছিল না। শিমের আবাদ কর‌্যা অনেক ট্যাহা কামায় হরছি। টিনির ঘর দিচ্ছি। আরো কিছু করার স্বপ্ন আছিল। কিন্ত কে বা কারা শিমের গাছ ক্যাইটা আমার সব স্বপ্ন ভঙ্গ করে দিছে। 

 

ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) ইসমাইল হোসেন বলেন, এ ঘটনায় অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
এই বিভাগের আরো খবর