• রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

দৈনিক জামালপুর
সর্বশেষ:
বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী উদযাপনে গাইবান্ধায় সেলাই মেশিন বিতরণ বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী উদযাপনে গাইবান্ধায় সেলাই মেশিন বিতরণ ‘নগদ’র মাধ্যমে শেখ হাসিনার উপহার পেলেন ১ হাজার ৩শত দুস্থ নারী ‘নগদ’র মাধ্যমে শেখ হাসিনার উপহার পেলেন ১ হাজার ৩শত দুস্থ নারী প্রতি ডোজ ২৫৪ টাকায় করোনার টিকা পাবে বাংলাদেশও বাংলাদেশে কোন আদিবাসী নেই, আছে উপজাতি: সন্তু লারমা ও রাজা দেবাশীষ “বাংলাদেশের সঙ্গে আরো জোরালো সম্পর্ক গড়ার উদ্যোগ ভারতের” সর্বোচ্চ বৈদেশিক সাহায্য ॥ নতুন রেকর্ড বাংলাদেশের ইতিহাসে পার্বত্য চট্টগ্রামকে আলাদা রাষ্ট্র বানাতে নিজেদেরকে আদিবাসী দাবি “পোশাকশিল্পে অবিশ্বাস্য রকমের প্রবৃদ্ধি হবেই”
২২৮

দেওয়ানগঞ্জের ডাংধরায় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২০  

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (২য়) রাউন্ডের  আজ ১১ জানুয়ারী শনিববার জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার ডাংধরা ইউনিয়নের জোয়ানেরচর কমিউনিটি ক্লিনিকে, জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ০৬ মাস থেকে ৫৯ মাস বয়সের শিশুদের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হয়।

 

উক্ত ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন এ স্বাস্থ্য কর্মীদের পাশাপাশি, BIeNGS project, উন্নয়ন সংঘ এর মাঠ কর্মীগন দায়িত্ব পালন করেন। 

 

জোয়ানেরচর কমিউনিটি ক্লিনিকে উপস্থিত ছিলেন উন্নয়ন সংঘ BIeNGS project ডাংধরা ইউনিয়নের দায়িত্ব প্রাপ্ত সিএফ মোঃ ফরিদুল ইসলাম (ফরিদ), 

সিএনপি শরিফা খাতুন, পিডিএইচ ভলান্টিয়ার মোছাঃ মিনারা খাতুন, হারভেস্ট প্লাস বাংলাদেশ এর সিইএফ হাসিনা বেগম, উন্নয়ন সংঘ এমএনএইচ এর সিএইচভি আকলিমা খাতুন দায়িত্বের সহিত শিশুদের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ান।

 

এসময় উক্ত ক্যাম্পেইন গুলো পরিদর্শন করেন, BIeNGS project উন্নয়ন সংঘ এর জামালপুর ও শেরপুর জেলার মনিটরিং অফিসার মোঃ আব্দুল হালিম সাহেব, প্রোগ্রাম অফিসার দেওয়ানগঞ্জ এর আল মজনু, ও উন্নয়ন সংঘ এমএনএইচ এর ইউনিয়ন ফ্যাসিলিটেটর মোঃ কেরামত আলী তালুকদার। 

 

মোঃ আঃ হালিম সাহেব অবিভাবকের কেন্দ্রে এসে শিশুদের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর পরামর্শ প্রদান করেন। তিনি আরও বলেন ভিটামিন-এ ক্যাপসুল রাতকাণা রোগ সহ শিশুদের আরও বহু উপকার করে।

 

#ভিটামিন-এ ক্যাপসুল দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে। 
#রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো সহ সার্বিকভাবে শিশু মৃত্যুর ঝুঁকি কমায়।
#আমাদের দেশে সরকারি ভাবে বছরে দু'বার ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হয়।

 

প্রোগ্রাম অফিসার আল মজনু সহ বিভিন্ন বক্তব্য রাখেন। 

 

এ কর্মসুচির আওতায় ৬ থেকে ১১ মাস বয়সের শিশুকে একটি নীল রঙের ভিটামিন  ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সের শিশুকে একটি লাল রঙের ভিটামিন  ক্যাপসুল খাওয়ানো হয়।

 প্রতিটি নীল রঙের ভিটামিন-এ ক্যাপসুলে আছে (এক লক্ষ আই ইউ) এবং প্রতিটি লাল রঙের ভিটামিন-এ ক্যাপসুলে আছে (দুই লক্ষ আই ইউ)। 

 

ইউনিয়নের কমিউনিটি ক্লিনিক সহ সকল কেন্দ্রে পরিদর্শন করে  জানা গেছে, এ কর্মসূচির আওতায় ডাংধরা ইউনিয়নের মোট ৬৩৭ শিশুকে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয় এবং ৫৭২৯ শিশুকে লাল রঙের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হয়। এর মধ্যে রয়েছে ৩১জন প্রতিবন্ধী শিশু।

 

 কর্মসূচি সফল করতে বাঘারচর কমিউনিটি ক্লিনিকের আওতাধীন দায়িত্ব পালন করেন

BIeNGS project, উন্নয়ন সংঘ এর সিভিএ আফসানা মিমি মিম, সিএনপি মোছাঃ ফরিদা বেগম, সিএনপি সাবিনা ইয়াসমিন, পিডিএইচ ভলান্টিয়ার মোছাঃ শাহনাজ বেগম ও সিএফ সুফিয়া খাতুন। 

 

অপর দিকে  এ কর্মসুচি সফল করতে চেংটীমারী কমিউনিটি ক্লিনিকের আওতাধীন দায়িত্ব পালন করেন   সিএফ জিন্নাত রেহেনা, সিএনপি মাসুদা, সিএনপি মর্জিনা খাতুন, পিডিএইচ ভলান্টিয়ার মোছাঃ সাদিয়া আক্তার। 

 

একই ভাবে গোয়াল কান্দা কমিউনিটি ক্লিনিকের আওতাধীন দায়িত্ব পালন করেন সিএনপি শারমিন আক্তার সহ এমএনএইচ এর ভলান্টিয়ার গন।

 

একইভাবে কর্মসুচি সফল করতে BIeNGS project উন্নয়ন সংঘ এর সিভিএ, সিএফ, সিএনপি ও পিডিএইচ ভলান্টিয়ার গন চরআমখাওয়া ইউনিয়নের প্রতিটি কমিউনিটি ক্লিনিকের আওতাধীন কেন্দ্রে দায়িত্ব পালন করেন।

চরআমখাওয়া ইউনিয়নে নীল রঙের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হয় ৬৭৭জন এবং লাল রঙের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হয় ৬৫৮৫ জন শিশুকে।

 

এছাড়া উন্নয়ন সংঘ এর কর্মীগন বিভিন্ন ইউনিয়নের কমিউনিটি ক্লিনিকের আওতাধীন কেন্দ্র গুলোতে দায়িত্ব পালন করেন। 

 

 তারা শিশুর রাতকানা, মৃত্যু ও অসুস্থতা রোধে এই ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে অভিভাবকদের পরামর্শ দেন। সেইসাথে অসুস্থ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে নিষেধ করেন। এদিন জামালপুর  জেলা জুড়ে এ কার্যক্রম একযোগে পরিচালিত হয়।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
জামালপুর বিভাগের পাঠকপ্রিয় খবর