শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

দৈনিক জামালপুর
১৯৯১

গতি বাড়াতে কম্পিউটারে প্রচলিত হার্ডডিস্কের জন্য এসএসডি

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

পারসোনার বা যে কোন কম্পিউটারের গতি কয়েকগুণ বাড়িয়ে দিতে প্রচলিত হার্ডডিস্কের জন্য নতুন ভার্সন নিয়ে এসেছে সলিড স্টেট ড্রাইভ। প্রযুক্তির রূপান্তরে এগিয়ে থাকতে গেমিং নোটবুক এবং উন্নতমানের ডেস্কটপ পিসির জন্য ব্যবহার যোগ্য এ ড্রাইভ। মিলবে বাংলাদেশের বাজারেও।

মঙ্গলবার রাজধানী ঢাকাতে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে যাত্রা শুরু করেছে পণ্যটির উৎপাদন প্রতিষ্ঠান লেক্সার এসএসডি ড্রাইভ কম্পানি।

 

দেশের বাজারে বেশ কয়েকটি মডেলের এসএসডি ড্রাইভ পরিবেশন করেছে টেক রিপাবলিক লিমিটেড। পিসি ড্রাইভে বিশ্ব নন্দিত লেক্সার ব্র্যান্ডের এমনই একটি এসএসডি ড্রাইভ এনএম ৬১০ এম.২। মূলত উন্নত হার্ডওয়্যার প্লেয়ার, ই-গেমার এবং পেশাদার গ্রাফিক্স কাজে নতুন প্রজন্মের এ এসএসডিটি থ্রিডি নন ফ্লাশ হিসেবে কাজ করে। ড্রাইভটি পিসিআইই (পেরিফেরাল কম্পনেন্ট ইন্টারকানেক্ট এক্সপ্রেস) জেন তিন ইন্টু চার ইন্টারফেস এবং নতুন নন ভোলাটাইল মেমোরি ১.৩ এক্সপ্রেস সমর্থন করে। ফলে ২ডি ফ্লাশের চেয়ে ভালো স্টোরেজ ঘনত্ব মিলবে ফ্লাশ ড্রাইভে। 

 

এ ড্রাইভটি ২৫০ জিবি, ৫০০ জিবি এবং ১ টেরাবাইট ধারণ ক্ষমতায় মিলছে। সর্বোচ্চ তিন বছরের বিক্রয়োত্তর সেবা দিয়ে এ লেক্সার এসএসডি ড্রাইভটির মূল্য ধারণ ক্ষমতা ভেদে যথাক্রমে ৫ হাজার ২০০ টাকা, ৯ হাজার ৭০০ টাকা এবং ১৫ হাজার ৭০০ টাকা।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর