• রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৯ ১৪২৭

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪২

দৈনিক জামালপুর

নিম্ন আয়ের দেশটি আজ হাটছে মধ্য আয়ের পথে

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২ আগস্ট ২০২০  

এক দশক আগের নিম্ন আয়ের বাংলাদেশ আজ হাটছে মধ্য আয়ের পথে। বিষ্ময়কর রুপান্তরে দেশের অর্থনীতিও এগিয়েছে দ্বিগুণ। বাংলাদেশের রপ্তানি থেকে শেষ অর্থ বছরে এসেছে ৪০ বিলিয়ন ডলার। জিডিপি ঠেকেছে ৩১ লাখ ৭১ হাজার ৮শ কোটি টাকায়। সম্ভাবনায় সব বাধা টপকে শিল্পায়ন সমৃদ্ধির নতুন মাইলফলকে বাংলাদেশ। এশিয়ার গন্ডি ছাড়িয়ে বিশ্বে, পরিণত এক রোল মডেল। 

সবুজে উদীয়মান লাল সূযের্র দেশ, বাংলাদেশ। গেল দশকে দেশটি অথর্নীতিতে এগিয়েছে দ্বিগুণ। নিম্ন মধ্য আয় থেকে বিশ্বের বুকে মাথা তুলে এখন মধ্য আয়ের পথে হাটছে। দেশের মোট জিডিপি হয়েছে ৩১ লাখ ৭১ হাজার ৮শ কোটি টাকা। প্রবৃদ্ধি ৮.১৫ শতাংশ। শেষ অথর্বছরে রপ্তানী আয় এসেছে ৪০.০৬ বিলিয়ন ডলারের বেশি। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৬.০১ বিলিয়ন ডলার।

 

বিশ্বে প্রবাসী আয়ে নবম স্থানের বাংলাদেশে শেষ অর্থ বছরের আয় ১৮২০ কোটি ডলার। আর দেশীয় কর্মসংস্থান ‍উন্নয়নে ২০৩০ সালকে লক্ষ্য ধরে বাস্তবায়িত হচ্ছে ১শ টি বিশেষ অর্নৈতিক অঞ্চল। নির্মণাধীন পারমানবিক বিদ্যুৎ প্রকল্প। গড়ে ওঠেছে নতুন শিল্প। বাড়ছে দেশি বিদেশী বিনিয়োগ। তৈরি হয়েছে ছোট-বড় উদ্যোক্তা।

 

শেষ এক দশকে যোগাযোগে যুক্ত হয়েছে নতুন মাইলফলক। তৈরি হয়েছে ঢাকা-চট্টগ্রাম-টাঙ্গাইল ও ভাঙ্গামুখী ফোরলেন সড়ক। বাস্তবায়নের অপেক্ষায় আরো কয়েকটি ফোরলেন সড়ক। আর সবচেয়ে বড় সেতু প্রকল্প পদ্মা সেতুর প্রায় ৮০ ভাগ বাস্তবায়ন আরেকটি মাইলফলক। নির্মাণাধীন মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও কর্ণর্ফুলি টানেল।

 

দেশের মাথাপিছু আয় দশক পেরিয়ে দ্বিগুন বেড়ে এখন প্রায় ২ হাজার ডলার। অর্থর্নীতির মূল নিয়ামক গ্রামীণ অর্থর্নীতিতেও কৃষি উৎপাদন বেড়েছে কয়েকগুণ। ৪৮ শতাংশ বেড়েছে কমসংস্থান।

 

জ্বালানী খাতে এখন স্বয়ংসম্পূর্ণ নাম বাংলাদেশ। তবে চ্যালেঞ্জ রয়েছে পর্যটনে। করোনা পরবরর্তী দারিদ্রতার হার কমানো এখন সামনের চ্যালেঞ্জ। সর্বপরি খাতভিত্তিক বিশৃঙ্খলা উতরে সচ্ছতায় নতুন বাংলাদেশর হাতছানি এখন সময়ের অপেক্ষা।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর