• সোমবার   ১০ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৬ ১৪২৭

  • || ২০ জ্বিলহজ্জ ১৪৪১

দৈনিক জামালপুর
সর্বশেষ:
বক‌শীগঞ্জ যাত্রী প‌রিবহ‌নে অতিরিক্ত ভাড়া আদায়, মানা হ‌চ্ছেনা স্বা পুনরায় বিজয়ী হওয়ায় রাজাপাকসেক কে প্রধানমন্ত্রীর অভিনন্দন পাহাড়ে থাকা উপজাতিদের বুঝতে হবে ও নির্ধারণ করতে হবে তারা কি চান? আদিবাসী বিষয়ক আন্তর্জাতিক সনদ বাস্তবায়ন করতে বাংলাদেশ প্রেক্ষাপট জামালপুরে প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির সভা দেওয়ানগঞ্জে বঙ্গমাতার জন্মবাষির্কী উপলক্ষে সেলাই মেশিন বিতরণ কাজিপুরে বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বঙ্গবন্ধু-বঙ্গমাতা মাটির দিকে চেয়ে চলতে শিখিয়েছেন : প্রধানমন্ত্রী বাংলাদেশে বসবাসকারী উপজাতিরা কি Indigenous নাকি Tribe? আজ বিশ্ব আদিবাসী দিবস উদযাপন নিয়ে পাহাড়ে ধুম্রজাল
২২৮

বন্যা সহনশীল ধান বীজ পেলো জামালপুরের ৭ হাজার কৃষক

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৩ জুন ২০২০  

আমন ধানের মৌসুমে দেশের হত দরিদ্র কৃষকেরা শ্রম বিক্রির টাকায় ধান বীজ কিনে থাকেন। কিন্তু এই প্রাণঘাতি ভাইরাস করোনা পরিস্থিতিতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত কৃষকেরা অনেক ক্ষেত্রেই বীজ কিনতে সমস্যার সম্মুখীন হচ্ছেন। এমতাবস্থায় প্রান্তিক কৃষকদের পাশে এসে দাঁড়িয়েছে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর এনএসভিসি প্রকল্প। জামালপুরের তিনটি উপজেলায় ৭ হাজার কৃষকের মাঝে বন্যা সহনশীল ব্রি ধান ৫২ বীজ বিতরণ করছে এই প্রকল্প।

 

অস্ট্রেলিয়ান সরকারের অর্থায়নে ওয়ার্ল্ড ভিশন এবং উন্নয়ন সংঘ বাস্তবায়িত এনএসভিসি প্রকল্প জামালপুর এর ৩টি উপজেলার ২১টি ইউনিয়নে ৭ হাজার প্রান্তিক কৃষকদের মাঝে বন্যা সহনশীল ধান বীজ বিতরণ করছে।

 

এই বীজ বিতরণ কর্মসূচির আওতায় ২২ জুন জামালপুর সদর উপজেলার শরিফপুর ইউনিয়নে ৩৯৭ জন কৃষকদের মাঝে এক বীজ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শরিফপুর ইউনিয়নের ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম আলম এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর কৃষি বিশেষজ্ঞ সুনীল কুমার মৃধা।

 

উল্লেখ্য, জামালপুর সদর উপজেলায় ৩ হাজার এবং ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় ২ হাজার করে মোট ৭ হাজার প্রান্তিক কৃষক পরিবারের মাঝে ৫ কেজি করে বন্যা সহনশীল ব্রি ধান ৫২ বীজ বিতরণ করা হয়।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
জামালপুর বিভাগের পাঠকপ্রিয় খবর