শনিবার   ১৬ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৮ রবিউল আউয়াল ১৪৪১

দৈনিক জামালপুর
৩০

‘বাংলাদেশের প্রাইভেট চ্যানেলও ভারতে দেখা যাবে’

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

বাংলাদেশ সরকারের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশের প্রাইভেট চ্যানেলও দ্রুত ভারতে দেখা যাবে। এ জন্য পশ্চিমবঙ্গ এবং দেশটির অন্যান্য স্থানে বাংলাদেশের বেসরকারি টিভি চ্যানেল সম্প্রচারে বাধা দূর করতে ঢাকায় সফররত দেশটির তথ্যমন্ত্রী প্রকাশ জাভাদকারের প্রতি আহ্বান জানিয়েছেন ড. হাছান মাহমুদ। 

তিনি জাভাদকারের সঙ্গে বৈঠক শেষে এক যৌথ সাংবাদিক সম্মেলনে বলেন, বাংলাদেশি চ্যানেল সম্প্রচার ইস্যুটি তাদের বৈঠকে আলোচনা হয়েছে। বৈঠকে ভারতের তথ্যমন্ত্রী বলেছেন, বাংলাদেশি টিভি চ্যানেল সম্প্রচারে বড় বাধা ভারতীয় ক্যাবল অপারেটররা। তারা বাংলাদেশি টিভি চ্যানেল সম্প্রচারে উচ্চ ফি দাবি করছে।

 

তথ্যমন্ত্রী বলেন, বৈঠকে ভারতের তথ্যমন্ত্রী জাভাদকার বিষয়টি দেখবেন বলে তাকে আশ্বাস দিয়েছেন। বাংলাদেশ সচিবালয়ে আয়োজিত এই সংবাদ সম্মেলনে তথ্যপ্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান উপস্থিত ছিলেন।

 

ড. হাছান মাহমুদ বলেন, ভারতীয়রা এখন বিটিভি দেখতে পাচ্ছে। পশ্চিমবঙ্গের দর্শকরা বাংলাদেশের বেসরকারি টিভি চ্যানেল দেখতে পারছে না। তবে, ভারত সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোনো বাধা নেই।

ভারতের তথ্যমন্ত্রী জাভাদকার একটি পরিবেশ সম্মেলনে যোগ দিতে এখন ঢাকা সফরে রয়েছেন। তিনি ভারতের পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রীও।

 

ভারতীয় মন্ত্রী জাভাদকার বলেন, বৈঠকে আমরা সংস্কৃতি, রাজনীতি, বিশেষ করে চলচ্চিত্র শিল্প ও টেলিভিশনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। তিনি জানান,ভারতে এখন ডিস ছাড়াই বাংলাদেশের রাষ্ট্রপরিচালিত বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) সম্প্রচার হচ্ছে। ভারতের রাষ্ট্রপরিচালিত টিভি চ্যানেল দূরদর্শনও (ডিডি) এখন বাংলাদেশে সম্প্রচার করা হচ্ছে। 

 

তিনি আরো জানান, বৈঠকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ভিত্তিক দুটি চলচ্চিত্র নিয়েও আলোচনা হয়েছে। ছবি দুটি হবে মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুর ওপর। 

 

 

 

ভারতীয় মন্ত্রী বলেন, তিনি বিশেষ করে ড. হাছান মাহমুদকে ভারতের পুনেতে কয়েকটি ভাল চলচ্চিত্র ইনস্টিটিউট ও আর্কাইভ পরিদর্শনের আমন্ত্রণ জানিয়েছেন।

 

এসময় ড. হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু ফিল্ম সিটি আরো ডায়নামিক করতে আমরা সহযোগিতা চেয়েছি এবং ভারতীয় মন্ত্রী জাভাদকার আমাদেরকে সবধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

 

বৈঠকে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস এবং বাংলাদেশের তথ্য সচিব আবদুল মালেক উপস্থিত ছিলেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
এই বিভাগের আরো খবর