• মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১২ ১৪২৯

  • || ২৯ সফর ১৪৪৪

দৈনিক জামালপুর
সর্বশেষ:
নৌকা ডুবি দূর্ঘটনায় নিহতদের পরিবারের পাশে ধর্ম প্রতিমন্ত্রী নন্দীগ্রাম থানার ইন্সপেক্টর তদন্ত আশরাফুল সারিয়াকান্দি বদলি তিন সপ্তাহে এলো ১২৬ কোটি ৫৪ লাখ ডলার রেমিট্যান্স দুর্গাপূজায় নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ আইজিপির ইভিএম নিয়ে ‘ভ্রান্ত’ ধারণা দূর করতে ব্যাপক প্রচারণা চালাবে ইসি প্রধানমন্ত্রীকে নিয়ে তথ্যচিত্র ‘শেখ হাসিনা: আ ট্রু লেজেন্ড’ আসছে ৯ অক্টোবর পবিত্র ঈদে মিলাদুন্নবী জামালপুরে আটটি পরিবারের চলাচলের রাস্তায় ঘর তুলল প্রতিবেশী উল্লাপাড়ার কুমার বিল থেকে কৃষকের ভাসমান লাশ উদ্ধার আর্মি এভিয়েশন গ্রুপে যুক্ত হলো কাসা-সি ২৯৫ ডব্লিউ সামরিক বিমান

বাংলাদেশের সার্বিক অর্থনীতি ইতিবাচক : এডিবি’র কান্ট্রি ডিরেক্টর

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২  

এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)’র কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং আজ বলেছেন, দেশের সার্বিক অর্থনৈতিক প্রবণতা ইতিবাচক রয়েছে। রাজধানীতে এডিবি’র বাংলাদেশ রেসিডেন্ট মিশনে প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

তিনি বলেন, ‘বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক প্রবণতা এখনো ইতিবাচক আছে। কিন্তু, যদি আপনারা সঠিক নীতি গ্রহণ করতে পারেন, তবে আপনারা এই অর্থনীতিকে আরো জোরালোভাবে এগিয়ে নিয়ে যেতে পারবেন।’

বাংলাদেশের অর্থনীতির হালনাগাদ তথ্য-উপাত্ত নিয়ে এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক, ২০২২ ‘সফটেনিং গ্রোথ অ্রান্ড এ ডার্কেন্ড গ্লোবাল আউটলুক, রিজিওনাল’ শিরোনামে প্রতিবেদনের প্রকাশনা অনুষ্ঠানে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে এডিবি’র সিনিয়র কান্ট্রি স্পেশালিস্ট সুন চ্যান হং একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন। এ সময় এডিবি’র ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং ও এক্সটার্নাল এফেয়ার্সের টিম লিডার গোবিন্দ বার উপস্থিত ছিলেন।

এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক (এডিও) ২০২২ হালনাগাদ অনুযায়ী, ২০২৩ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপি ৬.৬ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।
এই মাঝারি নি¤œ প্রবৃদ্ধির পূর্বাভাস অভ্যন্তরীণ ধীর চাহিদা ও দুর্বল রপ্তানীর প্রতিফলন। অর্থনীতিতে দুর্বল প্রবৃদ্ধির কারণেই এমনটা সম্ভাবনার সৃষ্টি হয়েছে।

মূল্যস্ফিতী ২০২২ অর্থবছরের ৬.২ শতাংশ থেকে বেড়ে ২০২৩ অর্থবছরে ৬.৭ হবে বলে ধারণা করা হচ্ছে।

দীর্ঘায়িত ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক অনিশ্চয়তায় রপ্তানিতে মন্থরগতি এই প্রবৃদ্ধি প্রক্ষেপণের প্রধান ঝুঁকি।

গিনটিং বলেন, ‘অভ্যন্তরীণ ও বৈশ্বিক চাহিদা দ্রুত বৃদ্ধির ফলে গত বছর বাংলাদেশের জন্য একটি চমৎকার বছর ছিল। দেশের জিডিপি ২০২১ অর্থবছরের ৬.৯ শতাংশ থেকে সামান্য বেড়ে গত বছর ৭.২ শতাংশে দাঁড়িয়েছিল।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই কঠিন সময়ে ৬.৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করা এই মুহূর্তে ভাল। সরকার এই অনুমান অতিক্রম করতে পারলে ঋণদানকারী প্রতিষ্ঠানগুলো সন্তুষ্ট হবে।

সরকারের আর্থিক সম্প্রসারণ নীতি গ্রহণ করা উচিৎ কিনা এমন এক প্রশ্নের জবাবে এডিবি কান্ট্রি ডিরেক্টর বলেন, কোভিড-১৯ মহামারীকালে রাজস্ব ও সম্প্রসারণ নীতিকে সহায়তার ওপর আলোকপাত করা হয়েছিল।

কিন্তু, বাংলাদেশের অর্থনীতির চলমান সমস্যা হচ্ছে- বহিঃস্থ ভারসাম্যহীনতা বৃদ্ধি, আর এজন্য এই মুহূর্তে সম্প্রসারণ নীতির খুব একটা প্রয়োজন নেই।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর