রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

দৈনিক জামালপুর
সর্বশেষ:
আখেরি মোনাজাত উপলক্ষে বন্ধ থাকবে ঢাকার যেসব সড়ক চীনে প্রাণঘাতী ভাইরাস থেকে রক্ষায় শাহজালাল বিমানবন্দরে সতর্কতা নির্বাচন সুষ্ঠু করতে বাংলাদেশ সরকার বদ্ধপরিকর: সমবায় মন্ত্রী নির্বাচনের তারিখ পরিবর্তন করায় অনশন ভেঙে শিক্ষার্থীদের উল্লাস বই নয় কম্পিউটার নিয়ে বিদ্যালয়ে আসবে শিক্ষার্থীরা: প্রতিমন্ত্রী সম্পদ ভাগ করলে, দারিদ্র্য ইতিহাসে চলে যেতো: গভর্নর সমুদ্রের ফেনা পরিমান গুনাহ মাফের তাসবিহ দেওয়ানগঞ্জে চর আমখাওয়া’র দু’টি গ্রামে বিদ্যুতায়ন উদ্বোধন “খুনি মোস্তাক ও জিয়ার উত্তরসূরীদের বিরুদ্ধে আজীবন সংগ্রাম চলবে” সানন্দবাড়ী আকন্দ পাড়া নৌঘাটে একটা সেতু আবশ্যক
৮৬

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এ পদোন্নতি পেলেন আব্দুল আউয়াল

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৯  

বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগের মহাব্যবস্থাপক মো. আব্দুল আউয়াল সরকারকে প্রধান কার্যালয়ের নির্বাহী পরিচালক (গবেষণা) পদে পদোন্নতি দেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

আব্দুল আউয়াল সরকার ১৯৮৫ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগে যোগদান করেন। দীর্ঘ ৩৪ বছরের বেশি সময় তিনি বিভিন্ন গবেষণামূলক কর্মকাণ্ডে জড়িত আছেন। দাফতরিক দায়িত্বের অংশ হিসেবে তিনি আমেরিকা, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, সৌদি আরব, বাহরাইন, ফিলিপাইন, তুরস্ক, ইংল্যান্ড, ভারত ও সংযুক্ত আরব আমিরাতে বিভিন্ন সেমিনার , ওয়ার্কশপ ও রাউন্ডটেবিলে অংশগ্রহণ করেছিলেন।

 

১৯৮০ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক এবং ১৯৮১ সালে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৯৮ সালে যুক্তরাজ্যের  লংব্রো বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক ব্যাংকিং ও ফিন্যান্স বিষয়ে (ইসলামী অর্থনীতি, ব্যাংকিং ও ফিন্যান্সসহ) এম.এস.সি ডিগ্রি অর্জন করেন।

 

আব্দুল আউয়াল সরকার ১৯৯৬ সালে যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স (ওওইও) থেকে ইসলামিক ব্যাংকিং ও বীমা বিষয়ে পোস্ট-গ্রাজুয়েট ডিপ্লোমা ডিগ্রী অর্জন করেন। পরে তিনি ওই প্রতিষ্ঠানের ঢাকা আঞ্চলিক কার্যালয়ের মহাপরিচালকের দায়িত্বও পালন করেছেন। সেই সঙ্গে বাংলাদেশের আল-বারাকা ব্যাংক প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষের দায়িত্বও পালন করেছেন তিনি।

 

সৌদি আরবের ইসলামী রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট, ইসলামি উন্নয়ন ব্যাংক, জেদ্দা ও অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং অর্গানাইজেশন অফ ইসলামিক ফিনান্সিয়াল ইনস্টিটিউশনস, মানামা, বাহরাইনে যথাক্রমে ২০১৫ ও ২০১৮ সালে ভিজিটিং রিসার্চ স্কলার হিসেবে কর্মরত ছিলেন।

 

দেশ-বিদেশের খ্যাতিমান জার্নালে প্রায় ৩৫টি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ২০১২-২০১৪ সময়ে বাংলাদেশ ব্যাংক প্রশিক্ষণ অ্যাকাডেমি (বিবিটিএ) এর অনুষদ সদস্য হিসাবেও দায়িত্ব পালন করেন আবদুল আউয়াল সরকার।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
এই বিভাগের আরো খবর