মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৬ ১৪২৬   ১২ রবিউস সানি ১৪৪১

দৈনিক জামালপুর
৪১

বাজারে এসেছে নতুন পেঁয়াজ ৬০ টাকায়

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০১৯  

দাম ভালো পেতে অপরিপক্ব নতুন পেঁয়াজ তুলে ঢাকাসহ সারাদেশে সরবরাহ শুরু করছেন কৃষকরা। পাইকারি বাজারে পুরনো পেঁয়াজ ১৭০ টাকায় বিক্রি হলেও নতুন পাতাওয়ালা পেঁয়াজ বিক্রি হচ্ছে মাত্র ৬০ টাকায়।
শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার ঘুরে জানা যায়, দেশের বিভিন্ন স্থান থেকে পাতাসহ নতুন পেঁয়াজ আসা শুরু করেছে। এসব পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। খুচরা বাজারে তা বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকায়।তবে পুরনো পেঁয়াজ এখনো বেশি দামেই বিক্রি হচ্ছে। মিসরের পেঁয়াজ বিক্রি হচ্ছে পাইকারি ১১০ টাকায়, চায়না ১০০ টাকায় আর বার্মিজ ১৬০ টাকায়। দেশিটা বিক্রি হচ্ছে ১৭০ টাকায়।

কারওয়ান বাজারের গাউসিয়া ভান্ডারের আড়তদার মো. মোস্তফা ডেইলি বাংলাদেশকে বলেন, পাবনা, মানিকগঞ্জসহ আরো কয়েকটি স্থান থেকে নতুন পাতা পেঁয়াজ আসা শুরু করেছে। এসব পেঁয়াজ পাইকারি ৬০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে।

পেঁয়াজ ব্যবসায়ী লাকসাম ব্রাদার্সের মালিক বেলাল হোসেন বলেন, পরিপক্ব নতুন পেঁয়াজ বাজারে না আসা পর্যন্ত সংরক্ষণযোগ্য পেঁয়াজের দাম কমছে না। দেশি পাতাওয়ালা নতুন পেঁয়াজ বাজারে আসা শুরু হওয়ায় দাম কিছুটা কমেছে। শিগগিরই আরো কমে আসবে।

তিনি বলেন, এখন বাজারে পাতাসহ যে পেঁয়াজ বিক্রি হচ্ছে, তা সংরক্ষণ উপযোগী নয়। দুই থেকে তিনদিনের মধ্যে ব্যবহার করে ফেলতে হবে। সংরক্ষণ উপযোগী পেঁয়াজ বাজারে আসতে আরো কিছুদিন সময় লাগবে। তবে দে‌শের ক‌য়েক‌টি স্থানে স্থানীয় বাজারে নতুন পেঁয়াজ ওঠা শুরু হয়েছে বলেও জানান এই ব্যবসায়ী।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর