বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৭ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

দৈনিক জামালপুর
৩০

বিনিয়োগ সহজ করতে কাজ করছে বাংলাদেশ সরকার: বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০১৯  

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, সরকার দেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সহজ করতে কাজ করে যাচ্ছে। বাণিজ্যে ভালো করতে বিশ্বমান বজায় রেখে সবকিছু করা হচ্ছে।

শনিবার (২৩ নভেম্বর) রাজধানীর হোটেল ওয়েস্টিনে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রি এ সেমিনারের আয়োজন করে।

মন্ত্রী বলেন, ২০২৪ সালে দেশ এলডিসি থেকে বের হচ্ছে বাংলাদেশ। সামনে অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। সে জন্য বিভিন্ন দেশের সঙ্গে এফটিএ স্বাক্ষরের জন্য কাজ করে যাচ্ছে বাংলাদেশ। শ্রীলংকা, ভুটান, ইন্দোনেশিয়ার সঙ্গে এফটিএ স্বাক্ষরের জন্য আলোচনা অব্যাহত রয়েছে। আরো বেশকিছু দেশের সঙ্গে এফটিএ স্বাক্ষরের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে।

তিনি বলেন, বিশ্ববাণিজ্য ভালো করতে হলে বাণিজ্যে দক্ষতা অর্জন ও জটিলতামুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার সে কাজই করে যাচ্ছে। দেশের কর্মক্ষম যুবশক্তির প্রায় অর্ধেক নারী। এ বিপুল পরিমাণ নারী জনশক্তিকে পেছনে রেখে এগিয়ে যাওয়া সম্ভব নয়। তাই দেশে মহিলাদের ব্যবসার পরিবেশ সৃষ্টি করা হয়েছে।

বিপুল পরিমাণ কর্মক্ষম জনশক্তি রয়েছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী আরো বলেন, এদেরকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে সরকার ইতিমধ্যে উদ্যোগ গ্রহণ করেছে। কারিগরি শিক্ষায় বেশি গুরুত্ব দেয়া হচ্ছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর