• শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৩ ১৪২৮

  • || ০৩ রমজান ১৪৪২

দৈনিক জামালপুর

বিভিন্ন ব্র্যান্ডের শ্যাম্পু কেনার আগে সাবধান!

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২১  

চুল পরিষ্কার ও ঝলমলে রাখতে আমরা বেশিরভাগ নারী-পুরুষ শ্যাম্পু ব্যবহার করে থাকি। এক্ষেত্রে চুলের সঙ্গে মানানসই শ্যাম্পুই সবাই বেছে নেন। কারণ সব শ্যাম্পু সবার চুলে স্যুট করে না। বাজারে অনেক শ্যাম্পু পাওয়া যায়। এছাড়া প্রতিনিয়তই নতুন নতুন শ্যাম্পু বাজারে আসছে। কিছু কিছু ক্ষেত্রে পুরনো কোম্পানিগুলোই নিত্য নতুন নামে নিয়ে আসছে আগের প্রোডাক্টই।

এদিকে, গবেষকদের মতে, আমাদের রোজকার ব্যবহৃত শ্যাম্পুর মধ্যে অনেকগুলোতেই রাসায়নিক থাকে, যা শরীরের জন্য খুব খারাপ। তাই শ্যাম্পু কেনার আগে রাসায়নিক মুক্ত কিনা দেখে নেবেন।

 

চলুন এবার জেনে নেয়া যাক শ্যাম্পুতে যেসব রাসায়নিক থাকলে তা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর হয়-

 

প্যারাবিন

শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে এই রাসায়নিক। কিছু ক্ষেত্রে স্তনের ক্যান্সারের পেছনে এই রাসায়নিকের সক্রিয় ভূমিকার প্রমাণও পেয়েছেন চিকিৎসকরা। যদিও ক্যান্সারের মতো অসুখ প্যারাবিন ঘটায় এমন কথা এখনো প্রমাণ হয়নি। তবে এই রাসায়নিক যে শরীরের জন্য ক্ষতিকারক তা প্রমাণিত।

 

ট্রাইক্লোসান

প্যারাবিনের মতোই এই রাসায়নিকও হরমোনের ভারসাম্য নষ্ট করে দেয়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়, ওজন হ্রাস করে এবং শরীরে নানা ধরনের কোষের অনিয়ন্ত্রিত বৃদ্ধি ঘটাতে থাকে।

 

ফ্র্যাগ্রেন্স

যদিও এর আভিধানিক অর্থ সুগন্ধী। কিন্তু আসলে এটি বেশ কিছু রাসায়নিকের মিশ্রন। পরিসংখ্যান বলছে, প্রায় ৩১০০ রকমের রাসায়নিকের ব্যবহার হয় ফ্র্যাগ্রেন্স হিসেবে। এর অনেকগুলোই শরীরের জন্য মারাত্মক ক্ষতিকারক।

 

সালফেট

বহু নামী শ্যাম্পু কোম্পানি নিজেদের প্রোডাক্টে সালফেট ব্যবহার করে। কেন এই রাসায়নিক শরীরের জন্য ক্ষতিকারক? চিকিৎসকদের কথায়, সালফেটে ডাইঅক্সেন নামের উপাদান থাকে। এটি ক্যান্সারের আশঙ্কা বাড়ায়। তাছাড়া কিডনিরও মারাত্মক ক্ষতি করে এটি।  

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর