শনিবার   ২৫ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

দৈনিক জামালপুর
সর্বশেষ:
জেরুজালেমের আল-আকসা মসজিদে ইসরাইলি বাহিনীর হামলা বিজেপি ছাড়লো ভারতের মধ্যপ্রদেশের ৮০ জন মুসলিম নেতা আর্থিক প্রযুক্তি ব্লকচেইন বিষয়ে কোর্স চালুতে সহায়তা দেবে সরকার আন্তর্জাতিক আদালতের আদেশ প্রত্যাখান করলেন মিয়ানমার সরকার ইসলামী গণতান্ত্রিক পার্টির সমর্থন পাচ্ছে তাপস ও আতিকুল জন্মশতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু মেমোরিয়াল অ্যাওয়ার্ড পেলেন ১৩ জন সরকারের ধারাবাহিকতায় অগ্রগতি দৃশ্যমান: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেনে নিন ‘আউজুবিল্লাহ’ পাঠের ফজিলত ও উপকারিতা বকশীগঞ্জে হাতির আক্রমন থেকে বাঁচতে টর্চলাইট ও জেনারেটর বিতরণ নিজেদের মধ্যে দেশ’প্রেমের স্পৃহা বজায় রাখতে হবে, বললেন সেনাপ্রধান
৫১

‘মসুর ডাল’ দিয়ে তৈরি করুন ভিন্ন স্বাদের তরকারী

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৯  

অনেকেরই প্রতিদিনের খাদ্য তালিকায় মসুর ডাল থাকে। তবে তা খুবই সাধারণ ভাবেই তৈরি করা হয়ে থাকে। কিন্তু কখনো লেবু পাতায় মসুর ডাল ভুনা খেয়েছেন কি?

 

সাধারণ মসুর ডালের অসাধারণ একটি রান্না এটি। আর এটি তৈরি করাও বেশ সহজ। উপকরণের ব্যাপারেও কোনো জামেলা নেই। ঘরের সাধারণ উপকরণেই তৈরি করা যায় এই মজার রেসিপিটি। দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

 

উপকরণ: মসুর ডাল ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, পাকা টমেটো কুচি ১টি, চেরা কাঁচামরিচ ৮টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, টালা জিরা গুঁড়া আধা চা চামচ, তেজপাতা ১টি, আদা ও রসুন বাটা ১ চা চামচ, লেবুপাতা ৫টি, লবণ স্বাদ মতো, গরম পানি পরিমাণ মতো, তেল পরিমাণ মতো।

 

প্রণালী: ডাল ধুয়ে ১০ থেকে ১৫ মিনিট ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে নিন। প্যানে তেল গরম করে তেজপাতা ও পেঁয়াজ কুচি দিয়ে হালকা সোনালি করে ভেজে নিন। এতে আদা ও রসুন বাটা দিয়ে কিছুক্ষণ ভেজে লবণ, মরিচ, হলুদ গুঁড়া এবং টমেটো কুচি দিয়ে একটু কষিয়ে নিন। মসলা কষানো হলে ডাল দিয়ে খুব ভালো করে ভেজে নিন। ডাল ভাজা হলে পরিমাণ মতো গরম পানি দিন।

 

আঁচ মাঝারি করে রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন। ডাল সেদ্ধ হয়ে গেলে চেরা কাঁচামরিচ, লেবুপাতা ও টালা জিরা গুঁড়া মিশিয়ে আঁচ নিভিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। গরম ভাত কিংবা রুটির সঙ্গে পরিবেশন করুন দারুণ মজার লেবুপাতায় মসুর ডাল ভুনা।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
এই বিভাগের আরো খবর