• শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৩ ১৪২৮

  • || ০৩ রমজান ১৪৪২

দৈনিক জামালপুর

মানবধর্ম গ্রন্থের সমালোচনা : রাজু আহমেদ সাহান

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২১ মার্চ ২০২১  

মানবধর্ম নিয়ে প্রবন্ধ গ্রন্হ প্রকাশ করেছে র‌্যামন পাবলিশার্স। বইটি প্রকাশিত হয় জাতীয় গ্রন্থমেলা ২০২০- এ। মানব জাতির মধ্যে যখন ধর্মীয় হানাহানি, ধর্মীয় সাম্প্রদায়িকতা, ধর্মীয় ব্যবসা, ধর্মীয় পণ্য, ধর্মীয় আবেগ ও ধর্মীয় আগ্রাসনের বিপুল প্রতিযোগিতা চলছে, এমন দুঃসময়ে 'মানবধর্ম 'এর মত একটি গ্রন্হের প্রকাশনা কিছুটা হলেও শুদ্ধ চিন্তার মানুষ ও সুধী সমাজকে সাহস যোগাবে এবং অসম মনস্তাত্ত্বিক যুদ্ধের মধ্যে জন্ম নেয়া প্রজন্মকে মানবতাবাদের পথও দেখাবে। গ্রন্হটিতে প্রতিভাত হয়েছে ধর্ম কোন সম্প্রদায় বা আচার আনুষ্ঠানিক বিষয় নয়। ধর্ম হচ্ছে ব্যক্তির স্বতন্ত্র বৈশিষ্ট্য যা ইন্দ্রিয় পথে মানুষের মনে মগজে আগমন করে। সাধক ব্যক্তি ইন্দ্রিয় পথে আগত বিষয় রাশিকে বা উক্ত ধর্ম রাশিকে চিহ্নিত করে এবং তার কার্যকারনও বিশ্লেষণ করে তা পরিহার পূর্বক সাধুতে পরিনত হন। মানবধর্ম গ্রন্হটিতে উল্লেখ করা হয়েছে উল্লেখযোগ্য কয়েকটি ধর্ম দর্শনের মূল বক্তব্য। লেখক সিদ্ধ হস্তে দেখিয়েছেন যে, প্রকৃতপক্ষে কোন ধর্ম দর্শনের মধ্যে পরস্পর বিভেদ তো নেই ই, বরং রয়েছে সকলকে মানুষ হবার পুনঃ পুনঃ তাগিদ। 

 

গ্রন্হটিতে মোট বারোটি প্রবন্ধ রয়েছে। তন্মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, মানবধর্ম, পুনর্জন্ম প্রসঙ্গে ইসলাম, সৃষ্টি ধর্ম দর্শন ও বিধান, মানুষের দেহতত্ত্ব ও মানবধর্ম মেলা ইত্যাদি। 

 

গ্রন্হটিতে প্রচ্ছন্নভাবে প্রকাশিত হয়েছে ধর্ম ও মানুষ প্রসঙ্গে, কিন্তু স্পষ্ট করা হয়েছে প্রত্যেকটা জৈবিক মানুষকেই মানবিক মানুষে পরিণত হতে হলে কঠোর অনুশীলনের প্রয়োজনীয়তা। উল্লেখিত অনুশীলনের শিক্ষা দাতা হবেন একজন মানবিক মানুষ তথা সহজ মানুষ বা মোমিন মানুষ।.উল্লেখ করা যেতে পারে... 'কোরানের কতল শব্দটি যদি হত্যা অর্থে গ্রহন করা হত তাহলে মোমিন অপেক্ষা অসুর প্রকৃতির লোকেরাই এই কর্মের জন্য অধিক বিবেচিত হইত। '    

 

পঞ্চান্ন পৃষ্ঠার বইটিতে মানুষ হবার দর্শন প্রকাশিত হয়েছে, যা সকল ধর্মের মূল কথা বলে লেখক ফুটিয়ে তুলেছেন। নিঃসন্দেহে গ্রন্হটি সুন্দর ও সত্য প্রকাশের সফল দাবীদার। বইটির প্রচ্ছদ এঁকেছেন নাসিম আহমেদ। বইটির দাম ধার্য হয়েছে একশত পঁচিশ টাকা মাত্র। 

 

মানবধর্ম গ্রন্হটি লিখেছেন ওমর ফারুক। কবি ওমর ফারুকের অন্যান্য গ্রন্হ হচ্ছে, জলের গুহা, কালের বাঁশি, সিঞ্চিতিকা, বন্দিনি বাস, সত্যদ্রষ্টা লালন শাহ ইত্যাদি। এছাড়াও তাঁর উল্লেখযোগ্য সংগীত হচ্ছে- 'নবি দিলেন মাওলাইয়াত তোমায় খেলাফত কোথা পেলে।', 'আপনায় যে দেখেনি খোদা সেইতো কাফের। ', 'মানুষ হবি কবে রে মন মানুষ হবি কবে। ','আমিত্ত্বকে কতল করিলে কোরান তাঁকে মোমিন বলে, জন্ম কোথায় তাহা মূখ্য নয়।','ছাড়লে মোহ হবে না দেহ 'ইত্যাদি। 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর