• বুধবার   ২০ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৬ ১৪২৭

  • || ০৬ জমাদিউস সানি ১৪৪২

দৈনিক জামালপুর

মানবিক-ধর্মনিরপেক্ষ দক্ষ সার্থক মানুষ গড়াই ছিল মুজিবের শিক্ষানীতি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২০  

বঙ্গবন্ধু শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) উদ্যোগে এক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। এতে ‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

২৯ নভেম্বর দুপুরে ভার্চুয়াল প্ল্যাটফর্ম জুমে অনুষ্ঠিত এ ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে যোগ দেন বশেফমুবিপ্রবির মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

মূল প্রবন্ধে ড. আতিউর রহমান বলেন, বঙ্গবন্ধুর শিক্ষাভাবনার মূলে রয়েছে মানবসত্ত্বার চূড়ান্ত বিকাশ। মানবিক মূল্যবোধের ত্যাগী দেশপ্রেমিক মানুষ গড়তে শিক্ষাব্যবস্থাকে তিনি ঢেলে সাজাতে সচেষ্ট ছিলেন। বঙ্গবন্ধু কেবলমাত্র বাঙালির নেতা নয়, তিনি ছিলেন বিশ্ব নেতা। সারা বিশ্বের নিপীড়িত মানুষের দুঃখ তিনি ধারণ করতেন, তাই পৃথিবীর সকল মানুষের মুক্তির জন্য সচেষ্ট ছিলেন বঙ্গবন্ধু।

‘মানবিক, ধর্মনিরপেক্ষ ও বিজ্ঞানমনষ্ক দক্ষ সার্থক মানুষ গড়াই ছিল তাঁর শিক্ষানীতি। ছাত্রজীবন থেকেই তিনি শিক্ষা নিয়ে ভাবতেন। মানুষের উপযুক্ত শিক্ষা ছিল তার সারাজীবনের ভাবনা। বঞ্চিত মানুষের মুক্তির শর্ত হিসেবে শিক্ষাকে চিহ্নিত করেছিলেন তিনি।’

শিক্ষার্থী ও কর্মক্ষেত্রের মাঝে সংযোগ ঘটানোর জন্য দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে ধাত্রীর ভূমিকা নিতে হবে বলে মন্তব্য করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর।


প্রধান অতিথির বক্তব্য রাখেন বশেফমুবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।
অনুষ্ঠানের প্রধান অতিথি বশেফমুবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, শিক্ষার মাধ্যমেই সার্বিক উন্নয়ন নিহিত। তাই তো স্বাধীনতার পরে ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছিলেন। জীবনমুখী সার্বজনীন শিক্ষানীতিও চালু করেছিলেন জাতির পিতা।

‘তাঁরই পথ ধরে বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার মানোন্নয়নে গুরুত্বারোপ করেছেন। দেশের মানুষ যাতে শিক্ষার আলোয় আলোকিত হতে পারে সেজন্য প্রয়োজনীয় সব উদ্যোগই নিয়েছেন তিনি।’

সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ড. এএইচএম মাহবুবুর রহমান এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বশেফমুবিপ্রবির বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সুশান্ত কুমার ভট্টাচার্য।

অনুষ্ঠানে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ যুক্ত হন। শিক্ষার্থীদের জন্য ওয়েবিনার বশেফমুবিপ্রবির অফিসিয়াল ফেসবুক পেজে প্রচার করা হয়।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর