• সোমবার   ১০ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৬ ১৪২৭

  • || ২০ জ্বিলহজ্জ ১৪৪১

দৈনিক জামালপুর
সর্বশেষ:
বক‌শীগঞ্জ যাত্রী প‌রিবহ‌নে অতিরিক্ত ভাড়া আদায়, মানা হ‌চ্ছেনা স্বা পুনরায় বিজয়ী হওয়ায় রাজাপাকসেক কে প্রধানমন্ত্রীর অভিনন্দন পাহাড়ে থাকা উপজাতিদের বুঝতে হবে ও নির্ধারণ করতে হবে তারা কি চান? আদিবাসী বিষয়ক আন্তর্জাতিক সনদ বাস্তবায়ন করতে বাংলাদেশ প্রেক্ষাপট জামালপুরে প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির সভা দেওয়ানগঞ্জে বঙ্গমাতার জন্মবাষির্কী উপলক্ষে সেলাই মেশিন বিতরণ কাজিপুরে বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বঙ্গবন্ধু-বঙ্গমাতা মাটির দিকে চেয়ে চলতে শিখিয়েছেন : প্রধানমন্ত্রী বাংলাদেশে বসবাসকারী উপজাতিরা কি Indigenous নাকি Tribe? আজ বিশ্ব আদিবাসী দিবস উদযাপন নিয়ে পাহাড়ে ধুম্রজাল
৬৮

যমুনার চরাঞ্চলে দূর্গতদের ত্রাণসামগ্রী দিল ভালোবাসি জামালপুর

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ জুলাই ২০২০  

জামালপুরের ইসলামপুর উপজেলার বন্যাদুর্গত মানুষদের মধ্যে ত্রাণ বিতরণ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘ভালোবাসি জামালপুর’। ২৯ জুলাই বুধবার উপজেলার চিনাডুলী ইউনিয়নের ৫টি গ্রামের পানিবন্দী মানুষের হাতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর প্যাকেট তুলে দেয় সংগঠনের সদস্যরা। গ্রামগুলো হলো চর নন্দনের পাড়া, বীর চন্দনের পাড়া, পূর্ব বামনা, গুঠাইল, শিংভাঙ্গা।

 

ভালোবাসি জামালপুরের প্রতিষ্ঠাতা সজীব মিয়া বলেন, ত্রাণ হিসেবে একটি পরিবারের এক সপ্তাহ চলার মতো চাল, ডাল, তেল, আলু, চিড়া, লবণ, সাবান ও  খাবার স্যালাইন দেওয়া হয়। সংগঠনের পক্ষে সংগৃহীত ব্যক্তি অনুদান থেকে ৩০০ জন মানুষের হাতে ত্রাণ পৌঁছে দেবে ভালোবাসি জামালপুর।

 

 প্রথম দফায় ইসলামপুরে ১৫০ জন বন্যাদুর্গত মানুষকে এই সহায়তা তুলে দেওয়া হলো। চিনাডুলী ইউনিয়নটি উপজেলার অন্য এলাকা থেকে একেবারে বিছিন্ন। মূল ভূখন্ড থেকে যমুনার চরটিতে নৌযানে পৌঁছাতে সময় লাগে প্রায় একঘণ্টা। এলাকা মাঠ ও ঘরবাড়িতে বুকপানি। গবাদিপশু আর আশ্রয়হীন মানুষগুলো উঁচু কোনো জায়গায় কষ্টে দিন পার করছে। অনেক অধিবাসীর দিন কাটছে অর্ধাহারে অনাহারে। ইউনিয়নটির অন্য গ্রামে কিছু ত্রাণ পৌঁছালেও চর নন্দনের পাড়া গ্রামে আগে পৌঁছায়নি। এই গ্রামের মানুষের জন্যই ভালোবাসি জামালপুরের ত্রাণ তৎপরতা।

ত্রাণ পেয়ে পূর্ব বামনা গ্রামের জোবেদা বেগম (৫০) আবেগাপ্লুত হয়ে বলেন, আইজ পেটভরি কয়ডা ভাত খাইতে পারমু। এই নারী এক মাসের বেশি সময় ধরে পানিবন্দী। অসুস্থ স্বামীকে নিয়ে অনাহারে দিন কাটাচ্ছেন। জনপ্রনিধিদের কাছে চেয়েও ত্রাণ সহায়তা পাননি। ভালোবাসা জামালপুরের ত্রাণ পাওয়ায় কয়েকটা দিন খাবার নিয়ে ভাবতে হবে না। চর নন্দনের পাড়ার দিনমজুর শামসু আলী (৩৮) বলেন, দিন আনি দিন খাই, ভাই।  বানের পানি আসার পর এলাকায় কোনো কাজ নাই, কেউ ত্রাণও দেই নাই।

 

ভালোবাসি জামালপুরের প্রতিষ্ঠাতা বলেন, ত্রাণের আরেক অংশ দেওয়ানগঞ্জের দুর্গত মানুষের মাঝে বিতরণ করব আমরা। আমাদের এই উদ্যোগে ক্যাডেট কলেজ ইনটেক ২০১০ ব্যাচ, ইউটিউবার ইয়েলো পটেটো ও কিটো ভাই এবং মাস্তুল ফাউন্ডেশনসহ ব্যক্তিগতভাবে যারা সহায়তা করেছেন ভালোবাসি জামালপুর তাদের প্রতি কৃতজ্ঞ।

উল্লেখ্য, জেলার তরুণদের সংগঠন ‘ভালোবাসি জামালপুর’। মুক্তিযুদ্ধ গবেষণাসসহ নানা সামাজিক ও সৃজনশীল কর্মকান্ডের সঙ্গে জড়িত সংগঠনটি। ইতিমধ্যে জাতীয়ভাবেও এসব কাজের স্বীকৃতি মিলেছে। এর মধ্যে ইয়াং বাংলার ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৮’ অন্যতম।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
জামালপুর বিভাগের পাঠকপ্রিয় খবর