মঙ্গলবার   ২১ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১

দৈনিক জামালপুর
৬৬

শীতে মোজার দুর্গন্ধ দূর করবেন যে উপায়ে!

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

এখন শীতকাল। শীত থেকে বাঁচতে আমরা অনেকেই মোজা ব্যবহার করে থাকি। আর পায়ে মোজা না থাকলে জোতা পড়াও অসম্ভব হয়ে যায়। কিন্তু মোজা পড়ার পর শীতেও পা ঘামছে? জুতা খুললেই প্রচণ্ড দুর্গন্ধ, মোজায় ভেজা ভেজা বা চটচটে ভাব! এটি খুবই অস্বস্তিকর একটি সমস্যা। এটি যে শুধুমাত্র গরমকালেই হবে তা নয়।

 

শীতকালেও অনেকেরই হাত, পা ঘামতে থাকে। আর ঘামে ভিজে থাকা পায়ে দ্রুত ব্যাকটেরিয়া জন্মায়। এই ব্যাকটেরিয়ার প্রভাবেই পায়ে দুর্গন্ধের সৃষ্টি হয়। যারা এই সমস্যায় ভোগেন, তাদের অনেকেই মোজায় পাউডার বা পারফিউম দিয়ে ব্যবহার করেন। তবে তাতে খুব একটা যে লাভ হয়, তা নয়! তবে ঘরোয়া কিছু উপায়ে এই অস্বস্তিকর সমস্যা থেকে সহজেই মুক্তি পেতে পারেন। তাহলে জেনে নিন কি করবেন-

 

লবণ পানির ব্যবহার

লবণ পানি পায়ে ছত্রাক বা ফাঙ্গাসের আক্রমণ ঠেকাতে সাহায্য করে। নিয়মিত লবণ পানির ব্যবহারে পায়ের অতিরিক্ত ঘেমে যাওয়ার সমস্যা কমে যায়। এমনকি দুর্গন্ধ হবার প্রবণতাও কমিয়ে দেয়। এর জন্য প্রতিরাতে সামান্য গরম পানিতে কিছুটা লবণ মিশিয়ে নিন। এবার এই পানিতে আধা ঘণ্টা পা ডুবিয়ে রাখুন। এতে করে ঘামের সমস্যা দূর হবার পাশাপাশি পা ছত্রাকের আক্রমণ থেকেও রেহাই পাবে।

 

বেকিং সোডার ব্যবহার

পায়ের অতিরিক্ত ঘাম আর দুর্গন্ধের হাত থেকে রক্ষা পেতে বেকিং সোডা খুব ভালো একটি উপায়। বেকিং সোডার অ্যাসিডিক উপাদান পা পরিষ্কার রাখতে সহায়তা করে। এমনকি পা-কে ব্যাকটেরিয়ার হাত থেকেও রক্ষা করে। এর জন্য প্রথমে পা দু’টি ভাল করে পরিষ্কার করুন। এরপর সামান্য বেকিং সোডা নিয়ে পায়ে ভালো করে ঘষে নিন। এর ফলে পায়ে অতিরিক্ত ঘাম হওয়া বন্ধ হবে। জুতার মধ্যেও কিছুটা বেকিং সোডা ছড়িয়ে রাখুন। এতে করে জুতা পরার পর পা কম ঘামবে।

 

এছাড়াও পায়ে অতিরিক্ত ঘাম আর দুর্গন্ধ হওয়ার হাত থেকে রক্ষা পেতে কয়েকটি নিয়ম মেনে চলুন।

 

> যাদের এ সমস্যা হয়, তাদের ঘন ঘন চা বা কফি না খাওয়াই ভাল।

> স্পাইসি বা মশলাদার খাবার এড়িয়ে চলুন।

> সুতি মোজা ব্যবহার করুন।

> একই মোজা দু’দিন ব্যবহার করবেন না।

> মাঝে মধ্যে জুতাগুলোকে রোদে দিন।

> ভাল করে পা মুছে, ময়েশ্চারাইজার লাগিয়ে রাখুন।

> সপ্তাহে অন্তত একবার জুতার ভেতরে কিছুক্ষণ সুগন্ধি পাউডার দিয়ে রাখুন। এরপর ভালো করে কাপড় দিয়ে মুছে নিন।

 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
এই বিভাগের আরো খবর