• রোববার   ২৯ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৭

  • || ১৩ রবিউস সানি ১৪৪২

দৈনিক জামালপুর
সর্বশেষ:
কুড়িগ্রামে সাংবাদিকদের সাথে সাইবার অপরাধ বিষয়ক কর্মশালা ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকতে আহ্বান জানালেন তথ্যমন্ত্রী ১০ বছরে দেশের সাড়ে পাঁচ লাখ অসহায়দের আইনি সহায়তা দিয়েছে সরকার “করোনার মধ্যেও দেশের সব খাতে উন্নয়ন অগ্রযাত্রা চলমান” দেশে কর্মসংস্থান সৃষ্টিতে নতুন শিল্পপ্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে কুড়িগ্রামে শিশু ধর্ষণের ঘটনায় অভিযুক্ত দুই সন্তানের জনক গ্রেপ্তার কাজিপুরে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা (আসক) এর যাত্রা শুরু রৌমারীতে ভূমি ও গৃহহীনদের ঘর নির্মাণ উদ্বোধন শিক্ষা ও গবেষণায় এগিয়ে নেয়ার অঙ্গীকারে বশেফমুবিপ্রবি উল্লাপাড়ায় চোরাই গরুসহ কসাই গ্রেফতার

শুধু হাত ধুয়া নয়, সংক্রমণ ঠেকাতে দাঁত মাজাটাও জরুরি!

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২০  

প্রাণঘাতি ভাইরাস করোনার সংক্রমণ রোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তৃপক্ষসহ সকলেই কেবল ঘন ঘন হাত ধোওয়ার দিকেই জোর দিচ্ছেন! অথচ একই সঙ্গে যে দাঁত মাজাটাও ভীষণ জরুরি, সে দিকে কেউ জনগণের দৃষ্টি আকর্ষণ করছেনই না! সম্প্রতি এই মর্মে রীতিমতো অনুযোগ করেছেন দন্তবিদ তথা দন্তচিকিত্‍সক মার্টিন অ্যাডি।

 

এই জায়গায় এসে জানিয়ে রাখা ভালো যে এই অধ্যাপক মার্টিন অ্যাডি আপাতত কর্মরত রয়েছেন ইউনিভার্সিটি অফ ব্রিস্টলের দন্তবিদ্যা বিভাগে। সম্প্রতি দ্য টেলেগ্রাফকে দেওয়া এক সাক্ষাত্‍কারেই তিনি বুঝিয়ে বলেছেন যে কেন তাঁর এ হেন দাবি!

অধ্যাপক মার্টিন অ্যাডির বক্তব্য, সাবানে যে উপাদান থাকে, যা কি না আমাদের ত্বককে জীবাণুমুক্ত করে, ওই একই উপাদান না কি থাকে দাঁতের মাজনেও। কাজেই এই অতিমারীর আবহে যে ক্ষেত্রে যখন-তখন করোনাভাইরাস দ্বারা সংক্রমিত হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে, সে ক্ষেত্রে দিনে শুধু বেশ কয়েকবার হাত ধোওয়াটাই যথেষ্ট নয়।

 

অ্যাডি এ প্রসঙ্গে জোর দিয়েছেন কণ্ঠনালী দ্বারা করোনাভাইরাস সংক্রমিত হওয়ার দিকটায়। বলছেন যে এই ভাইরাস প্রথমে আমাদের কণ্ঠনালীতে প্রবেশ করে। তার পর তা সারা শরীরে ছড়িয়ে পড়ে। কাজেই এই পথে সংক্রমণ রোধ করতে হলে শুধু গরম জলে কুলকুচি করাটাই যথেষ্ট নয়।

 

সেই জন্যই অ্যাডি পরামর্শ দিচ্ছেন টুথপেস্ট দিয়ে ভালো করে দাঁত মাজার! তিনি বলছেন যে টুথপেস্টের অ্যান্টিমাইক্রোবায়াল উপাদান প্রায় ঘণ্টা পাঁচেক পর্যন্ত জীবাণু সংক্রমণ ঠেকিয়ে রাখে। সে ক্ষেত্রে লালারসে জীবাণু থেকে যাওয়ার কোনও সম্ভাবনাই আর থাকে না!

 

কিন্তু অ্যাডি যা-ই বলুন না কেন, কোনও দেশের সরকারই এখনও পর্যন্ত এই দাঁত মাজার বিষয়ে জনসচেতনতার বার্তা দেননি। অন্য দিকে, এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও তেমন কিছু শোনা যায়নি। তাই অধ্যাপকের সকাতর অনুরোধ- এই বিষয়টি যেন ভেবে দেখেন সবাই!

 

তা, এই যদি অবস্থা হয়, তা হলে দিনে কতবার দাঁত মাজলে ভালো হয়? আর কিছু না হোক, অন্তত দিনে দু'বার দাঁত মাজার উপরে জোর দেওয়া হোক, জানিয়েছেন অ্যাডি।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর