• বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||

  • বৈশাখ ২৩ ১৪২৮

  • || ২৩ রমজান ১৪৪২

দৈনিক জামালপুর

‘শ্বেতবলাকা’ ও ‘আকাশতরী’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৪ মার্চ ২০২১  

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে সদ্য যুক্ত হওয়া ‘শ্বেতবলাকা’ ও ‘আকাশতরী’ উড়োজাহাজের উদ্বোধন করেছেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

 

আজ রোববার সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত সম্পূর্ণ নতুন দ্বিতীয় ও তৃতীয় ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে এক অনুষ্ঠানের মাধ্যমে উদ্বোধন করা হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। 

 

‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’ নামের উড়োজাহাজ দুটি বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে ক্রয় করা তিনটি উড়োজাহাজের মধ্যে দ্বিতীয় ও তৃতীয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উড়োজাহাজ দুটির নাম রেখেছেন ‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’।

 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অত্যাধুনিক ড্যাশ ৮-৪০০ দুটি উড়োজাহাজ বহরে যুক্তকরণের মাধ্যমে অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুটগুলোতে ফ্লাইট ফ্রিকোয়েন্সি বাড়ানোর পরিকল্পনা করছে। এতে যাত্রীরা অতি সহজেই তাদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে পারবেন।

 

জানা গেছে, কানাডার বিখ্যাত এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত অত্যাধুনিক নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজে রয়েছে ৭৪ আসন। ড্যাশ-৮ বিমানটি খুব ছোট রানওয়ে থেকে উড্ডয়নক্ষম ও স্বল্প খরচে নিরবচ্ছিন্ন ও মসৃণ উড্ডয়নের জন্য বিখ্যাত। এ মডেলের বিমানগুলোতে কেবিন নয়েজ সাপ্রেশনের ব্যবস্থা রয়েছে। 

 

এ উড়োজাহাজ দুটিতে রয়েছে পরিবেশবান্ধব এবং অধিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ  হেপা (HEPA) ফিল্টার প্রযুক্তি। এর সাহায্যে মাত্র ৪ মিনিটেই ব্যাকটেরিয়া ও ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংস করার মাধ্যমে উড়োজাহাজের অভ্যন্তরের বাতাসকে সম্পূর্ণ বিশুদ্ধ করে তোলা সম্ভব। এছাড়াও এ মডেলের উড়োজাহাজে বেশি লেগস্পেস, এলইডি লাইটিং এবং প্রশস্ত জানালা থাকার কারণে ভ্রমণ হয়ে উঠবে আরামদায়ক ও আনন্দময়।  

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর