• মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

দৈনিক জামালপুর
২৭২

সানন্দবাড়ীতে এনজেসিসিএস সাধারণ পরিষদের সভা অনুষ্ঠিত

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২০  

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার, ১নং ক্লাস্টার সানন্দবাড়ীতে আজ মঙ্গলবার ২৫ ফেব্রুয়ারি জামালপুর নতুন জীবন কমিউনিটি সোসাইটি ১নং ক্লাস্টার সানন্দবাড়ী, সাধারণ পরিষদের সভার আয়োজন করা হয়। 

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ)।

 

সামাজিক বিনিয়োগ ও নারী ক্ষমতায়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ)। একই সাথে কাজ করে যাচ্ছে দারিদ্র্য বিমোচন ও উৎপাদনকারী দল নিয়ে। আরও কাজ করেন জীবন মান উন্নয়ন নিয়ে। 

 

নির্বাহী কমিটির সভাপতি মোছাঃ সাজেদা বেগমের সভাপতিত্বে সভার আনুষ্ঠানিকতা শুরু করা হয়।

 

উক্ত সভায় উপস্থিত ছিলেন এসডিএফ এর জামালপুরের জেলা কর্মকর্তা (আইসিবি) মোঃ বেলায়েত হোসেন ও জেলা কর্মকর্তা (কমিউনিটি ফিন্যান্স) মোঃ শামসুল আলম, আরও উপস্থিত ছিলেন, সিএফ মোঃ জাবেদ আলী, সিএফ গাজীউর রহমান। 

 

আরও উপস্থিত ছিলেন জামালপুর নতুন জীবন কমিউনিটি সোসাইটি, ১নং ক্লাস্টার সানন্দবাড়ীর সাধারণ পরিষদের সকল সদস্য গণ। 

 

উক্ত সভায় জেলা কর্মকর্তা মোঃ বেলায়েত হোসেন সংগঠন শক্তিশালী করনের জন্য বিভিন্ন বিষয় আলোচনা করেন। তিনি আরও আলোচনা করেন ক্লাস্টারের সকল গ্রামের কার্যক্রম স্থায়ীত্ব করার লক্ষ্যে ব্যাপক আলোচনা করেন। 

সভায় সঞ্চয় ও ঋণ কার্যক্রম নিয়ে আলোচনা করেন জেলা কর্মকর্তা মোঃ শামসুল আলম। তিনি বিগত ৩ মাসের সঞ্চয় ও ঋণ আদায় লক্ষ্যমাত্রা ও অর্জন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন এবং আগামীতে কিভাবে গ্রাম সংগঠন ও ক্লাস্টার সংগঠন শক্তিশালী করনের কৌশল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। 

 

উক্ত সভায় বিগত ৩ মাসের লক্ষ্য মাত্রা অর্জন ও অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। 

দুর্বল গ্রাম সচল, ২টি বন্ধ গ্রাম চালু, গ্রাম সংগঠন শক্তিশালী করার জন্য সিদ্ধান্ত গ্রহণসহ আয় ব্যয় সংক্রান্ত বিষয় আলোচনা করেন। 

 

উক্ত সভায় স্যাক আহবায়ক মোঃ ফরিদুল ইসলাম সোশ্যাল অডিট কমিটির ত্রৈমাসিক প্রতিবেদন উপস্থাপন করেন। 

 

 জেলা কর্মকর্তা মোঃ বেলায়েত হোসেন বলেন, সোশ্যাল অডিট কমিটিকে দায়িত্বের সহিত কাজ, 

ক্লাস্টারের সকল বিল ভাউচার সঠিক ভাবে নিরীক্ষা, ভুলত্রুটি চিহ্নিত করে সংশোধনের জন্য সুপারিশ ও প্রতি মাসে কমপক্ষে ২টি করে গ্রাম অডিট করতে হবে। 

 

আহবায়ক মোঃ ফরিদুল ইসলাম এর নেতৃত্ব সোশ্যাল অডিট কমিটি, ক্লাস্টারের নির্বাহী কমিটি সহ সকল কমিটির রেজুলেশন খাতা যাচাই-বাছাই, সকল বিল ভাউচার যাচাই-বাছাই, নির্বাহী কমিটির সঞ্চয় ও ঋণ কার্যক্রমের জানুয়ারি মাসের লক্ষ্য মাত্রা ও অগ্রগতি যাচাই করেন।

 

গত মাসের সুপারিশ সমূহ ফলোআপ করেন।

 

এ সকল অডিট করার পর দুর্বল দিক গুলো ও চিহ্নিত সমস্যাবলী সংশোধন করার জন্য নির্বাহী কমিটিকে সুপারিশ করা হয়।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
জামালপুর বিভাগের পাঠকপ্রিয় খবর