বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৭ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

দৈনিক জামালপুর
৩১

সারাদেশের ন্যায় জামালপুরে বিশ্ব এইডস দিবস পালিত

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

‘এইডস নির্মূলে প্রয়োজন: জনগণের অংশগ্রহণ’ এই প্রতিপাদ্যের আলোকে ১ ডিসেম্বর জামালপুরে পালিত হয় বিশ্ব এইডস দিবস। এ উপলক্ষে জামালপুর শহরের বকুলতলা চত্বর থেকে বের হয় বর্ণাঢ্য এক শোভাযাত্রা। শোভাযাত্রায় নেতৃত্ব দেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক।

শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণের পর সিভিল সার্জন কার্যালয়ের বীর মুক্তিযোদ্ধা ডা. নজরুল ইসলাম সভাকক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়। এতে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন সহকারী সিভিল সার্জন চিকিৎসক উত্তম কুমার সরকার, বক্ষব্যধি হাসপাতালের চিকিৎসা কর্মকর্তা চিকিৎসক স্বাগত সাহা, সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসা কর্মকর্তা চিকিৎসক সেলিনা আক্তার, অধ্যাপক তারিকুল ফেরদৌস প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিভিল সার্জন কার্যালয়ের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আনিছুর রহমান।

আলোচনায় বক্তারা এইডস রোগের প্রধান কারণ হিসেবে বলেন, অনিরাপদ যৌন মিলন, এইডস রোগীর রক্ত শরীরে গ্রহণ করলে, অন্যের ব্যবহার করার ইনজেকশনের সুই বা সিরিঞ্জ ব্যবহার করলে, এইডস রোগের জীবানু বহনকারী মা হতে গর্ভাবস্থায়, প্রসবের সময় অথবা বুকের দুধের মাধ্যমে সন্তানের এইডস হতে পারে।

তারা বলেন, সচেতনতা, ধর্মীয় অনুশাসন এবং সকল ক্ষেত্রে মূল্যবোধ সমুন্নত রেখে সম্পর্ক তৈরি ও শুদ্ধ আচার আচরণ চর্চা এইডস প্রতিরোধে ভূমিকা রাখতে পারে।

বিশ্ব এইডস দিবস উপলক্ষে জেলা স্বাস্থ্য বিভাগ দিনব্যাপী প্রচার কার্যক্রমসহ নানা কর্মসূচি পালন করে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
এই বিভাগের আরো খবর