• বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১৫ ১৪২৭

  • || ১৪ জমাদিউস সানি ১৪৪২

দৈনিক জামালপুর

সারাদেশের শিক্ষার্থীরা পেলো বিনামূল্যে নতুন বই

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১ জানুয়ারি ২০২১  

সারাদেশের মাধ্যমকি বিদ্যালয়গুলোতে বিনামূল্যে নতুন বই বিতরণের কার্যক্রম চলছে। গত বারের মতো এবারো ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের মাঝে এ বই বিতরণ করা হচ্ছে। বই বিতরণের সময় মানা হচ্ছে স্বাস্থ্য সুরক্ষা বিধি।
এর আগে বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে নতুই বই বিতরণে উৎসব অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উৎসবটির উদ্বোধন করেন।-বাসস

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির মধ্যে প্রাথমিক ও মাধ্যমিকের সাড়ে চার কোটি শিক্ষার্থীর মাঝে বিনামূল্যে নতুন বই পৌঁছে দিতে সবধরনের ব্যবস্থা নিয়েছে। তবে করোনার কারণে অন্যান্য বছরের মতো উৎসবের মাধ্যমে এবার নতুন বই বিতরণ করা হচ্ছে না। শিক্ষার্থীদের অভিভাবকরা স্বাস্থ্যবিধি মেনে বই সংগ্রহ করছেন।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ১২ দিনের মধ্যে কোনো সমাগম ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে সব শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে নতুন বই বিতরণ করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, ২০২১ সালে সর্বমোট পাঠ্যপুস্তকের সংখ্যা ১০ কোটি ২৫ লাখ ৮২ হাজার ৫৫৫টি। এর মধ্যে প্রথম-দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীর জন্য দুই কোটি ৫৯ লাখ ৯২ হাজার ৬৭১ টি বই, তৃতীয়-চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর জন্য ছয় কোটি ৯৬ লাখ, ৯৭ হাজার ৩৭৪ টি। এর মধ্যে ৯৪ হাজার ২৭৫ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর (চাকমা, মারমা, ত্রিপুরা, গারো ও সাদ্রী) শিশুদের জন্য পাঁচটি ভাষায় প্রাক-প্রাথমিক থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রায় দুই লাখ ১৩ হাজার ২৮৮টি বিশেষ ভাষায় বই বিতরণ করা হবে। তবে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীরা তাদের ভাষায় শুধুমাত্র বাংলা বইটি পাবে। এ বছর সাঁওতাল ভাষায় পাঠ্যপুস্তক দেয়া সম্ভব হচ্ছে না। এবার ৯ হাজার ১৯৬ জন দৃষ্টি প্রতিবন্ধীর জন্য ব্রেইল পদ্ধতির বই বিতরণ করা হবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর