• শনিবার   ০৮ মে ২০২১ ||

  • বৈশাখ ২৫ ১৪২৮

  • || ২৫ রমজান ১৪৪২

দৈনিক জামালপুর

সারাদেশে সনাতন ধর্মাবলীম্বেদের সরস্বতী পূজা উদযাপিত

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২১  

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে সংক্ষিপ্ত পরিসরে উৎসাহ, উদ্দীপনা আর নানা আনুষ্ঠানিকতায় সারাদেশে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। পূজা উদযাপনের সময় ঢাক-ঢোল-কাঁসর, শঙ্খ ও উলুধ্বনিতে মুখরিত হয়ে ওঠে দেশের সব পূজামণ্ডপ। সরস্বতী পূজা উদযাপন নিয়ে সংবাদ তুলে ধরা হলো:-

বাগেরহাট প্রতিনিধি 
যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর্যের মাধ্যমে সংক্ষিপ্ত পরিসরে বাগেরহাটে সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। মঙ্গলবার জেলার শ্রীরামকৃষ্ণ আশ্রমে এ পূজার আয়োজন করা হয়। আশ্রমে অধ্যয়নরত শিক্ষার্থী ও ভক্তরা পূজা শেষে অঞ্জলি দেন।

বিদ্যার দেবীর কাছে মহামারি করোনা থেকে মুক্তি এবং দ্রুত স্কুল-কলেজ খোলার প্রার্থনা করেন তারা। জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও বাড়িবাড়ি উদযাপিত হয়েছে সরস্বতী পূজা।

গোপালগঞ্জ প্রতিনিধি 
ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গোপালগঞ্জে বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতীর পূজা উদযাপিত হয়েছে । মঙ্গলবার জেলার বিভিন্ন বাসা-বাড়ি, মন্দির ও শিক্ষাপ্রতিষ্ঠানে পূজামণ্ডপ তৈরি করে প্রতিমা স্থাপন করা হয়। পরে ভোর থেকে পুরোহিতের মন্ত্র উচ্চারণ, উলুধ্বনি ও ঢাকের বাজনায় মুখরিত হয়ে ওঠে পূজামণ্ডপগুলো।

এরপর বিদ্যা ও জ্ঞান লাভের আশায় শুক্লাপক্ষের পঞ্চমী তিথিতে পুরোহিতের মন্ত্র উচ্চারণের মধ্য দিয়ে দেবীর পায়ে আঞ্জলি দেন ভক্তরা। পরে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়। এসময় করোনামুক্তি, দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রার্থনা করা হয়।  

কিশোরগঞ্জ প্রতিনিধি 
সারাদেশের ন্যায় সংক্ষিপ্ত পরিসরে কিশোরগঞ্জে সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। জেলার বিভিন্ন বাসা-বাড়ি ও উপজেলার বিদ্যালয়গুলোতে এ পূজা উদযাপিত হয়। জেলার বাজিতপুর ও শতবর্ষের বিদ্যাপীঠ সরারচর শিবনাথ বহুমূখী উচ্চ বিদ্যালয়ে বিদ্যা দেবীর পূজা করা হয়।

শাস্ত্র মতে, প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে বিদ্যা দেবী সরস্বতীর আরাধনা করা হয়। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। 

সনাতন ধর্মাবলম্বীদের মতে, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। কল্যাণময়ী, ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী এবং শক্তির আঁধার হিসেবে সনাতন ধর্মাবলম্বীরা দেবী সরস্বতীর আরাধনা করেন।

সরস্বতী দেবী শ্বেতশুভ্র বসনা। দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা। এজন্য তাকে বীণাপাণিও বলা হয়। সনাতন ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, দেবী তার আশীর্বাদের মাধ্যমে মানুষের চেতনাকে উদ্দীপ্ত করতে প্রতি বছর ভক্তদের মাঝে আবির্ভূত হন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর