• শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৩ ১৪২৮

  • || ০৩ রমজান ১৪৪২

দৈনিক জামালপুর

স্টার্টআপ যশোরের “স্টার্টআপ ক্যাম্প ২০২১” এর সফল সমাপ্তি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২১  

‘স্টার্টআপ যশোর’ এর উদ্যোগে iDEA প্রকল্পের সহযোগিতায় ২৪ ফেব্রুয়ারি ২০২১ বুধবার যশোরের বিনোদিয়া ফ্যামিলি পার্কে দিনব্যাপী অনুষ্ঠিত হয় “স্টার্টআপ ক্যাম্প ২০২১”। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আওতায় “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (iDEA) প্রকল্প” এর উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা। এছাড়া, উক্ত আয়োজনে সভাপতিত্ব করেন স্টার্টআপ যশোরের চেয়ারম্যান শাহানুর মোঃ শরীফ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, iDEA প্রকল্পের রিসার্চ ইঞ্জিনিয়ার শারমিন আক্তার, স্টার্টআপ যশোরের সাধারণ সম্পাদক জহির ইকবাল, সিটি ব্যাংক যশোরের ব্রাঞ্চ ম্যানেজার এস এম আশরাফুল ইসলাম-সহ আরো অনেকে।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি কাজী হোসনে আরা, যশোরের স্টার্টআপদের বিভিন্ন বিষয়ে দিক-নির্দশনা প্রদান করার মাধ্যমে স্টার্টআপদের অনুপ্রাণিত করেন। তিনি বলেন, “আইসিটি ডিভিশন ও iDEA প্রকল্পে স্টার্টআপদের জন্য প্রচুর সুযোগ রয়েছে। বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ), iDEA প্রকল্প, আইসিটি বিভাগের বিশেষ অনুদান প্রজেক্ট সহ বিভিন্ন প্রজেক্টে উদ্যোক্তাগণ আবেদন করতে পারেন।” স্টার্টআপ যশোরের দিনব্যাপী “স্টার্টআপ ক্যাম্প ২০২১” আয়োজন সমগ্র বাংলাদেশের স্টার্টআপদের অনুপ্রানিত করবে বলে বিশ্বাস করেন iDEA প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা।

 

উক্ত আয়োজনে প্রায় ষাট জন তরুন উদ্যোক্তাদের সাথে মত বিনিময় করেন উপস্থিত অতিথিবৃন্দ। দিনব্যাপি এই আয়োজনে টিম বিল্ডিং কার্যক্রম, আইডিয়া বিশ্লেষণ এবং ব্যবসায়িক পরিকল্পনা ও বাস্তবায়নসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা ও কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

উল্লেখ্য যে, iDEA প্রকল্প থেকে এখন পর্যন্ত ১৭০টি উদ্যোক্তাকে দেওয়া হয়েছে প্রি-সীড গ্র্যান্ট। আর্থিক অনুদানপ্রাপ্ত স্টার্টআপদের মেন্টরিং, ট্রেনিং ও ধারাবাহিক পরামর্শ প্রদানের মাধ্যমে তাদের উদ্ভাবনী ধারনাকে টেকসই বিজনেস মডেলে রূপান্তর করতে সহায়তা প্রদান চলমান রয়েছে। এসকল স্টার্টআপ কোম্পানীতে ইতোমধ্যে অনেকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। এ কর্মসংস্থান উৎপাদনশীল বিধায় তা অর্থনীতিতে অবদান রাখার পাশাপাশি আরো সফল উদ্যোক্তা সৃষ্টিতে ব্যাপক ভূমিকা রাখছে। এছাড়া সফল স্টার্টআপগুলো তাদের কোম্পানিগুলোতে প্রচুর পরিমাণে বৈদেশিক বিনিয়োগ আনতে সক্ষম হয়েছে যা দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে সমৃদ্ধ করতে অবদান রাখছে। কাজের স্বীকৃতিস্বরূপ এই iDEA প্রকল্প তথ্যপ্রযুক্তিতে এশিয়ার অন্যতম বৃহৎত্তম সংগঠন “এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (অ্যাসোসিও)” আইসিটি এডুকেশন ক্যাটাগরিতে গত ১২ নভেম্বর ২০১৯ মালয়েশিয়ায় 2019 ASOCIO-PIKOM DIGITAL SUMMIT-এ আন্তর্জাতিক অ্যাওয়ার্ড অর্জন করে। এছাড়া, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ ক্যাটাগরিতে রানার্সআপ হিসেবে উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২০ এ আন্তর্জাতিক সম্মাননা পায় ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (iDEA)’ প্রকল্প।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর