• শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৩ ১৪২৮

  • || ০৩ রমজান ১৪৪২

দৈনিক জামালপুর

২৬ মার্চ থেকে ঢাকা-জলপাইগুড়ি যাত্রীবাহী ট্রেন চালু

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২১  

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আগামী ২৬ মার্চ ভারতের পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা পর্যন্ত নতুন একটি যাত্রীবাহী ট্রেন চালু হচ্ছে।
গত বুধবার বাংলাদেশ  ও ভারতের রেল কর্মকর্তাদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে ভারতের রেলওয়ের কাটিহার ডিভিশনের ডিআরএম (ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার) রবীন্দ্র কুমার ভার্মা এ তথ্য জানান।

তিনি জানান, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে সামনে রেখে নতুন করে পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি বা এনজেপি থেকে ঢাকা ক্যান্টনমেন্ট পর্যন্ত এ রেল পরিষেবা শুরু হবে।

তবে এখনো এ ট্রেন পরিষেবার নাম কী হবে, তা ঠিক করা হয়নি বলে জানিয়েছেন ডিআরএম রবীন্দ্র কুমার ভার্মা।

এটি হবে বাংলাদেশের সঙ্গে পশ্চিমবঙ্গের তৃতীয় রেল পরিষেবা। এর আগে ২০১৭ সালের ৯ নভেম্বর দ্বিতীয় রেল পরিষেবা ‘বন্ধন এক্সপ্রেস’ চালু হয়েছিল কলকাতার সঙ্গে বাংলাদেশের খুলনার মধ্যে। 

আর ২০০৮ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষের দিন প্রথম যাত্রীবাহী রেল পরিষেবা চালু হয়েছিল কলকাতা-ঢাকার মধ্যে। সেদিন চালু হয়েছিল ‘মৈত্রী এক্সপ্রেস’ ট্রেন।

রবীন্দ্র কুমার ভার্মা আরো বলেন, এই নতুন পরিষেবায় নিউ জলপাইগুড়ি ও ঢাকার মধ্যে ট্রেনটি চলবে সপ্তাহে দুদিন। নিউ জলপাইগুড়ি থেকে ছাড়বে সোম ও বৃহস্পতিবার বেলা দুইটায়। আর ঢাকা থেকে ছাড়বে মঙ্গল ও শুক্রবার দিবাগত রাত একটায়। যাত্রাপথে সময় লাগবে ৯ ঘণ্টা। এসির ভাড়া ২ হাজার, চেয়ারকোচের ভাড়া ১ হাজার ৫০০ এবং স্লিপার ক্লাসের ভাড়া ১ হাজার ২০০-এর কাছাকাছি থাকবে।

প্রসঙ্গত, নিউ জলপাইগুড়ি থেকে ঢাকার দূরত্ব ৫৩০ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশ অংশে রয়েছে ৪৪৬ কিলোমিটার। ভারতের অংশে রয়েছে ৮৪ কিলোমিটার। এ দীর্ঘপথে থাকছে উভয় দেশের ১৫টি স্টেশন। তবে ট্রেনটি কোনো স্টেশনে দাঁড়াবে না।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর