মঙ্গলবার   ২১ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১

দৈনিক জামালপুর
৪৬

৬ ডিসেম্বর, দেওয়ানগঞ্জ মুক্ত দিবস

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

আজ ৬ ডিসেম্বর। দেওয়ানগঞ্জ মুক্ত দিবস। আজ সকালে এ উপলক্ষে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড যৌথভাবে নানা কর্মসূচির আয়োজন করে।

 

দিবসটি উদযাপন উপলক্ষে মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে জাতীয় ও সংসদের পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে বর্ণাঢ্য বিজয় মিছিল বের করা হয়।

 

পরে যুদ্ধকালীন কোম্পানি অধিনায়ক খাইরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা েঅনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুলতানা রাজিয়া।

 

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক উপ-অধিনায়ক সুজাত আলী ফকির, দেওয়ানগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক অধিনায়ক রফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা আব্দুল কাদের, ছামসুল হক, ফয়জুর রহমান, প্রেসক্লাবের সহসভাপতি খাদেমুল ইসলাম, সাধারণ সম্পাদক মদন মোহন ঘোষ প্রমুখ।

 

১৯৭১ সালের ডিসেম্বরের এই দিনে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলা হানাদার মুক্ত হয়েছে। দেওয়ানগঞ্জ উপজেলায় বয়ে গিয়েছিল আনন্দের বন্যা। অনেক দুঃখ বেদনার পরেও সেই দিন এলাকায় মানুষের মধ্যে ছিল আনন্দ উল্লাস। দেওয়ানগঞ্জবাসী পেয়েছিল মুক্তির স্বাদ । এদিন দুপুরে মুক্তিযোদ্ধারা দেওয়ানগঞ্জ থেকে রাজাকার ও হানাদারদের হটিয়ে দখল করে নেন। মুক্তিযোদ্ধা আব্দুল কাদেরের নেতৃত্বে মুক্তিযোদ্ধা ইউনুস আলী ও শামছুল হক দেওয়ানগঞ্জে প্রথম বিজয় পতাকা হাতে নিয়ে প্রবেশ করেছিলেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর
এই বিভাগের আরো খবর