• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

কৃষি খাতে ঋণ বিতরণ বেড়েছে

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২  

দেশে কৃষি খাতে ঋণ বিতরণ বেড়েছে। চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাস জুলাইতে কৃষি ও পল্লী ঋণ খাতে ১ হাজার ৬৬৪ কোটি টাকা দিয়েছে ব্যাংকগুলো। এটি লক্ষ্যমাত্রার ৫ দশমিক ৩৯ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এবার ঋণ বিতরণ বেড়েছে ৭২২ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের একই সময়ে কৃষি ও পল্লী ঋণ খাতে ৯৪২ কোটি টাকা বিতরণ করে ব্যাংকগুলো, যা ব্যাংকগুলোর বার্ষিক লক্ষ্যমাত্রার ৩ দশমিক ৩২ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, কৃষি বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি। কোভিড মহামারি এবং সাম্প্রতিক বিশ্ব পরিস্থিতির প্রেক্ষিতে কৃষি উৎপাদনে সরকার অধিক গুরুত্ব দিচ্ছে। তাই কৃষি খাতে প্রয়োজনীয় অর্থায়নের মাধ্যমে সহায়তা করতে বাংলাদেশ ব্যাংক সর্বদা সচেষ্ট রয়েছে। এজন্য নতুন অর্থবছরে কৃষিঋণের পরিমাণ বাড়ানো হয়েছে। আর নতুন অর্থবছরে বিতরণ অনেক ভালো। আগামীতে আরও বাড়বে এ খাতে বিতরণ।


জানা যায়, ২০২২-২৩ অর্থবছরে কৃষি খাতে ব্যাংকগুলোর ৩০ হাজার ৯১১ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে। গত অর্থবছর ব্যাংক খাতে ২৮ হাজার ৩৯১ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল। গত অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে ৮ দশমিক ৮৮ শতাংশ বেশি এবার ঋণ বিতরণ করবে ব্যাংকগুলো। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, চলতি (২০২২-২৩) অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ২ হাজার ৪৫ কোটি টাকার ঋণ শোধ করেছেন কৃষকরা। গত বছরের একই সময়ের চেয়ে আদায় বেড়েছে ৩৫৮ কোটি টাকা। চলতি অর্থবছরে রাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলোর জন্য লক্ষ্যমাত্রা রয়েছে ১১ হাজার ৭৫৮ কোটি টাকা। জুলাই মাসে বিতরণ করেছে ৩৫১ কোটি টাকা। বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোর জন্য নির্ধারিত ১৯ হাজার ১৫৩ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে বিতরণ হয়েছে ১ হাজার ৩১৩ কোটি বা ৬ দশমিক ৮৬ শতাংশ টাকা। কৃষিঋণের মধ্যে দুই ভাগে অর্থাৎ শস্য ও নন-ফার্ম (যেমন- গবাদিপশু ও মৎস্য খামার) খাতে ঋণ দেয়া হয়। চলতি অর্থবছরের প্রথম মাসে শস্যে ১ হাজার ৪২৫ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। এছাড়া নন-ফার্মে ২৩৬ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে।
বর্তমানে ব্যাংক খাতে কৃষিঋণের স্থিতি বা পরিমাণ ৫০ হাজার ৭৫৭ কোটি টাকা। যার মধ্যে জুলাই পর্যন্ত কৃষি খাতে খেলাপি ঋণ ৪ হাজার ৬৪ কোটি টাকা, যা মোট ঋণের ৮ দশমিক শূন্য ১ শতাংশ। মূলধারার কৃষিঋণের পাশাপাশি বর্তমানে কৃষি খাতে চার শতাংশ সুদে প্রণোদনা প্যাকেজের আওতায়ও কৃষিঋণ দিচ্ছে ব্যাংকগুলো।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর