• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

কৃষি প্রণোদনায় চাষিদের মুখে হাসি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩  

ময়মনসিংহের গফরগাঁওয়ে ফসলের মাঠ জুড়ে সরিষার হলুদ ফুলের সমারোহ দেখে প্রাণ জুড়িয়ে যায়। সর্ষে ফুলের মৌ মৌ গন্ধে যে কেউ মুগ্ধ হয়ে যাবেন। মাঠে মাঠে ফুলে ফুলে ভ্রমরের গুঞ্জন। কোথাও বা ফুল ঝরে সরিষা ছড়ায় প্রতিটি গাছ সবুজ হয়ে উঠেছে। স্থানীয় ভ্রমণ পিয়াসীরা মনের প্রশান্তি খুঁজতে ভিড় করছে মাঠে। কৃষি প্রণোদনা নিয়ে উপজেলার চাষিরা তেল বীজ জাতীয় সরিষাসহ শীতকালীন সবজি চাষ করছেন কৃষকরা।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, গত মৌসুমে উপজেলায় ৩৫০ হেক্টর জমিতে সরিষা চাষ হলেও এবার প্রায় ৬২৫ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। ফলন ভালো হলে এবং ন্যায্যমূল্য পেলে লাভবান হবেন কৃষকরা। ২০২২-২৩ অর্থ বছরে রবি মৌসুমে কৃষি প্রণোদনা দেয় উপজেলা কৃষি বিভাগ। উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৯৪০ জন কৃষকের মধ্যে উফশী ও হাইব্রিড জাতের বেগুন, লাউ, লাল শাক, পালংশাক বীজ বিতরণ করা হয়। এ ছাড়া ২০০ জন সরিষা চাষির মাঝে জনপ্রতি ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার এবং ৭৭০ জন কৃষকের মধ্যে গম, ৩৬০ জনকে ভুট্টা, ১৫ জনকে সূর্যমুখী, ৪০ জনকে চিনা বাদাম, ১০ জনকে মুগডাল, ৫ জনকে পেয়াজ বীজ। উপজেলার সরিষা চাষিদের আবাদি জমিগুলোতে বোরো আবাদ শেষ করেই সরিষা চাষ শুরু করেন। ফলে এক জমিতে ৩টি ফসল ফলিয়ে লাভের মুখ দেখছে। 


লংগাই ইউনিয়নের সরিষা চাষি জহিরুল ইসলাম বলেন, আমাদের ইউনিয়নের ২নং ওয়ার্ডে প্রায় ২০ একর জমিতে সরিষা চাষ করা হয়েছে। ফলন মাশা আল্লাহ ভালো হয়েছে। ন্যায্যমূল্য পাওয়া পেলে লাভবান হবে কৃষকরা।

পাঁচভাগ ইউনিয়নের কৃষক শারফ উদ্দিন বলেন, কৃষি প্রণোদনায় প্রায় ৩০ শতক জমিতে টমেটো, বেগুন, লাউ, লাল শাক ও পালং শাক চাষ করেছি। বেগুন ও লাউ বিক্রি করে প্রায় ৫০ হাজার টাকা আয় হয়েছে। টমেটো, লাল শাক ও পালং শাকেও ভালো ফলন হয়েছে।

চরআলগী নয়াপাড়া গ্রামের কৃষক মাওলানা বশির উদ্দিন বলেন, আমি প্রায় এক একর জমিতে সরিষা চাষ করেছি। আল্লাহর রহমতে ফলন খুব ভালো হয়েছে।


লংগাইর ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল আমিন বিপ্লব বলেন, আমার ইউনিয়নের ২নং ওয়ার্ডের কৃষকরা কৃষি বিভাগের প্রণোদনায় প্রায় ২০ একর জমিতে সরিষা চাষ করেছে। প্রচুর ফলন ভালো হয়েছে। কয়েক বার আমি জমিগুলো পরিদর্শন করেছি।

উপজেলা কৃষি কর্মকর্তা নূর মোহাম্মদ বলেন, কৃষি প্রণোদনা দেওয়ার পাশাপাশি আমি ও আমার মাঠকর্মীরা নিয়মিত প্রদর্শনী প্লট গুলো পরিদর্শন করেছি। গতবারের চেয়ে এবার সরিষা দ্বিগুণ চাষ হয়েছে। বাজার মূল্য ঠিক থাকলে কৃষকরা লাভবান হবেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর