• শনিবার   ৩১ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৬ ১৪২৮

  • || ২০ জ্বিলহজ্জ ১৪৪২

দৈনিক জামালপুর

২০ হাজার অসহায় পরিবারকে খাদ্যসহায়তা দেবে সিসিক

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৭ জুলাই ২০২১  

শাটডাউনে নিম্ন আয়ের কর্মহীন মানুষের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। সরকারের মানবিক সহায়তা কর্মসূচির নির্দেশিকা অনুযায়ী সিলেট সিটি করপোরেশনের পক্ষ থেকে নগরের ২৭টি ওয়ার্ডে কর্মহীনদের মাঝে সহায়তা প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে।
করোনা সংক্রমণ প্রতিরোধে দেশজুড়ে শাটডাউন চলছে। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়াও নিষেধ।
বন্ধ রয়েছে দোকানপাট, বিপণিবিতান। এতে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। কর্মহীন হয়ে পড়েছেন তারা। কাটাচ্ছেন মানবেতর জীবন।
এই অবস্থায় নিম্ন আয়ের কর্মহীন মানুষের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছে সিলেট সিটি করেপারেশন (সিসিক)। সরকারের মানবিক সহায়তা কর্মসূচির নির্দেশিকা অনুযায়ী সিলেট সিটি করপোরেশনের পক্ষ থেকে নগরের ২৭টি ওয়ার্ডে কর্মহীনদের মাঝে সহায়তা প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে।
নগরের ২০ হাজার পরিবারের মধ্যে এই সহায়তা প্রদান করা হবে। মঙ্গলবার থেকে একযোগে সিসিকের ২৭টি ওয়ার্ডে শুরু হবে এই সহায়তা কার্যক্রম।
সিসিক সূত্রে জানা যায়, প্রাথমিক অবস্থায় সহায়তা সামগ্রীতে প্রতিটি পরিবারের জন্য থাকবে ৫ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি পেঁয়াজ, ডাল ও লবণ ১ কেজি করে ও ১টি করে সাবান।
সিসিক কর্মকর্তারা জানান, এ কর্মসূচির জন্য ২৫ লাখ টাকা ও ৫০ মেট্রিক টন চাল বরাদ্দ পেয়েছে সিসিক। সরকারি বরাদ্দে ৫ হাজার পরিবারকে এই সহায়তা দেয়া যাবে। আরও ১৫ হাজার পরিবারকে এই কর্মসূচির আওতায় আনতে সিলেট সিটি করপোরেশনের নিজস্ব তহবিল থেকে অর্থ ব্যয় করা হবে।
সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী জানান, করোনাভাইরাসজনিত রোগের সংক্রমণের ঊর্ধ্বগতির এই সময়ে সার্বিক কার্যাবলি ও চলাচলে বিধিনিষেধ মেনে চলতে আমরা সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করছি। নানা ধরনের সচেতনতামূলক প্রচার চালাচ্ছি। আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে আছে। তবুও করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানো যাচ্ছে না।
তিনি বলেন, ‘বিধিনিষেধের এই সময়ে সিলেট মহানগরের নিম্ন আয়ের কর্মহীন মানুষের খাবার সংকট দেখা দিয়েছে। সরকারও বিষয়টিতে দৃষ্টি দিয়েছে। সরকারি অনুদানের পাশাপাশি সিসিকের নিজস্ব তহবিল থেকে প্রাথমিক পর্যায়ে আমরা ২০ হাজার মানুষকে মানবিক সহায়তা কার্যক্রমের আওতায় নিয়ে আসছি। প্রয়োজনে এর পরিধি আরও বাড়ানো হবে।
তিনি আরও বলেন, ‘৩৩৩ নম্বরে কল দিয়েও সহায়তা চাইতে পারবেন প্রত্যাশীরা। সে ক্ষেত্রে সিলেট সিটি করপোরেশন স্থানীয়ভাবে যাচাই-বাছাই করে এই সহায়তা প্রদান করবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর