• রোববার   ২৪ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৮ ১৪২৮

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

দৈনিক জামালপুর

বিশ্ব পরিচ্ছন্নতা দিবস উপলক্ষে “বাজার ৩৬৫” এর সপ্তাহব্যাপী অভিযান

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২১  

গত ১৮ই সেপ্টেম্বর ছিল বিশ্ব পরিচ্ছন্নতা দিবস। আর সেই উপলক্ষে দেশের প্রথম পরিবেশ সচেতন ই-কমার্স “বাজার৩৬৫” ঢাকা শহরের গুলশান, বনানী এবং উত্তরার বিভিন্ন এলাকা পরিচ্ছন্ন করল। পাশাপাশি ধন্যবাদ জানালো সিটি কর্পোরেশনের সেইসব পরিচ্ছন্নতাকর্মীদের যারা সারা বছর ধরে নিরলসভাবে শহর পরিষ্কার করার কাজ করে যায়। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সহযোগিতায় “বাজার৩৬৫” এর এই আয়োজন শেষ হয় গতকাল। 

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সহযোগিতায় বাজার৩৬৫ চেষ্টা করে কাকডাকা ভোরে প্রতিদিন আমাদের শহরের রাস্তাগুলো পরিস্কার করে থাকা পরিচ্ছন্ন কর্মীদের ধন্যবাদ জানাতে। বিশ্ব পরিচ্ছন্নতা দিবসে বাজার৩৬৫ আশিয়া ফাউন্ডেশন এর সহযোগিতায় পরিচ্ছন্নতা কর্মীদের সঙ্গে কথা বলে তাদেরকে অনুরোধ করে দিনটির জন্য বিশ্রাম নিতে, আর সেচ্ছাসেবীরা তাদের কাজটি করে দেয়। পরিচ্ছন্নতা কর্মীদেরকে একজন স্বেচ্ছাসেবী আরাফাত বলেন, "শহরটা আমাদের, তবে আপনাদের জন্যই আমরা প্রতিদিন শহরটি পাই পরিস্কার। আমরা রাস্তায় আবর্জনা ফেলি আর আপনারা সেগুলা পরিস্কার করে থাকেন, আর সেজন্য আমরা কৃতজ্ঞ। আজকে এই দায়িত্বটা আমরা নিচ্ছি, আর আপনারা বিশ্রাম করুন।"

পরিবেশকে বাঁচাতে যেইসব মানুষ প্রতিদিন কাজ করে যায়, বাজার৩৬৫ তাদেরকে "আর্থ ওয়ারিওর" বলে থাকে। এই কথাটা শোনা যায় বাজার৩৬৫ এর সিইও এলেক মিথুন এর কথায়। তিনি বলেন, "এই অসাধারণ মানুষগুলো রাস্তা থেকে প্লাস্টিক যোগাড় করে সেগুলো সিটি কর্পোরেশনকে দেয় তাদের সঠিক ব্যবস্থা করার জন্য। আমাদের হয়ে তারা শহরকে পরিস্কার রাখেন। তারাই আসল 'আর্থ ওয়ারিওর' এবং তাদের প্রতি আমাদের অশেষ ধন্যবাদ।" পরিচ্ছন্নতার এই অভিযান চলে ঢাকার গুলশান, বনানী এবং উত্তরার বিভিন্ন জায়গায়।

এই ইভেন্টে সেচ্ছাসেবীরা দুই ভাগে ভাগ হয়ে কাজ করে, যেখানে একদল রাস্তা পরিস্কারের দায়িত্ব নেন আর আরেকদল মনযোগ দেয় বিশ্রামরত পরিচ্ছন্নতা কর্মীদের সেবায়। বাজার, খাবার ও উপহার দেওয়া হয় পরিচ্ছন্নতা কর্মীদেরকে বাজার৩৬৫ এর পক্ষ থেকে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এই উদ্যোগে উপস্থিত থাকে। আয়োজন সহ সব ধরনের সমর্থন দিয়ে তারা সহযোগিতা করে থাকেন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা  বলেন, "আমরা আশা করি বাজার৩৬৪ প্রতিষ্ঠানটি পরিস্কার এবং সাস্টেইনেবল শহর গড়ে তোলার চেষ্টায় সফল হবে। তাদের এই যাত্রা শুভ এবং সফল হোক আমরা সেই কামনা করি।"

বাজার৩৬৫ দেশের প্রথম পরিবেশ সচেতন ই-কমার্স, যা আপনার কেনা পণ্যের প্লাস্টিক প্যাকেট কিংবা বোতল ফেরত নিয়ে সেগুলো রিসাইকল করে থাকে। তারা বর্তমানে যেকোন ব্যবহৃত প্লাস্টিক ফেরত দিলেই আপনাকে পুরো সেপ্টেম্বর মাস জুড়ে দিচ্ছে ফ্রি ডেলিভারি। 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর