• শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৪ ১৪২৮

  • || ২২ জমাদিউস সানি ১৪৪৩

দৈনিক জামালপুর
সর্বশেষ:
কুড়িগ্রামে আনসার ও ভিডিপি’র বেসিক কম্পিউটার প্রশিক্ষণ নন্দীগ্রামে পুলিশের বিশেষ অভিযানে জুয়াড়িসহ গ্রেফতার ১০ উল্লাপাড়ায় গত ২৪ ঘন্টায় ১৪ জন করোনায় আক্রান্ত রৌমারীতে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত বকশীগঞ্জে কৃষিতে সমৃদ্ধি অর্জন, অর্থকরী ফসলে ঝুঁকছেন কৃষক! আলোকিত হলো ইসলামপুরের দূর্গম চরাঞ্চল মানুষের জীবনযাত্রার মান জামালপুরে বীর মুক্তিযোদ্ধাদের মাঝে শীতবস্ত্র বিতরণ সখীপুরের হাবিবুর রহমান শাবিপ্রবি অর্থের জোগানদাতা হিসেবে গ্রেফতার পাররামরামপুরে আচরণবিধি লঙ্ঘন করে প্রার্থীকে গুনতে হলো জরিমানা মির্জাপুরে ট্রাক চাপায় প্রাণ গেল মাদরাসা ছাত্রের

বাঁশখালীতে মাটি চাপা থেকে ৪ দিনপর বন্য হাতির মরদেহ উদ্ধার

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২১  

চট্টগ্রামের বাঁশখালীতে মাটি চাপা থেকে বন্যহাতির মর দেহ উদ্ধার করেছে উপজেলা বনবিভাগ ও প্রাণী সম্পদ অধিদপ্তরের যৌথ টিম। 

ঘটনাটি ঘটেছে উপজেলার কালীপুর ইউনিয়নের পূর্বাঞ্চলের লটমনী পাহাড় এলাকায়। 

বুধবার (১ ডিসেম্বর) দুপুরে কালীপুরের লটমনী পাহাড়ের পাদদেশে মাটিচাপা অবস্থায় বন্যহাতির মরদেহ দেখতে পেয়ে স্থানীয়রা বনবিভাগের কর্মকর্তাদের খবর দেন। পরে স্থানীয় বনবিভাগের কর্মকর্তারা বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলে উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ড. সমরঞ্জন বড়ুয়ার নেতৃত্বে চাপারিপার্ক, রামু ও বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ বিভাগের ৪ জন ডাক্তারের একটি টিম ময়না তদন্তের জন্য ঘটনাস্থলে পৌছান।

এ ব্যাপারে জলদী অভয়ারন্য রেঞ্জকর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুজ্জামান শেখ বলেন, স্থানীয়দের দেওয়া খবরের ভিত্তিতে আমাদের যৌথ টিম ঘটনাস্থলে পৌছান। কে বা কারা হাতিটি মাটি চাপা দিয়েছে তা এখনো নিশ্চিৎ করা যায় নি। এ বিষয়ে হাতির ময়না তদন্ত করার জন্য উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অফিসকে অবগত করা হয়েছে। 

বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ড. সমরঞ্জন বড়ুয়া জানান, বন বিভাগের দেওয়া তথ্যের ভিত্তিতে ৪ সদস্যের একটি টিম ময়না তদন্তের জন্য ঘটনাস্থলে পাঠানো হয়েছে। তদন্ত শেষে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

ঘটনাস্থল থেকে তদন্তকারী কর্মকর্তাদের একজন ডা. তানজির হোছাইন জানান, 'ময়নাতদন্তে জানা যায়, হাতির শুঁড়ে বিদ্যুৎ শর্টসার্কিটের চিহ্ন আছে। সম্ভবত হাতিটি ৩ থেকে ৪ দিন আগে দুর্বৃত্তরা মাটি চাপা দিয়েছে। মৃত হাতিটি পুরুষ হাতি ছিল। হাতির মরদেহে পঁচন ধরেছে এবং গন্ধ ছড়াচ্ছে।

উল্লেখ্য, বিগত ১২ নভেম্বর একই উপজেলার চাম্বল ইউনিয়নের জঙ্গল চাম্বল পাহাড়ি এলাকায় একটি ধান খেত থেকে বন্য হাতির মরদেহ উদ্ধার করা হয়েছে। ১৮ দিনের ব্যবধানে ২ টি হাতির মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করছে বনভিভাগ কতৃপক্ষ।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর