• শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

দৈনিক জামালপুর

পাসপোর্ট সেবার মানকে আরও উচ্চতায় নিতে চান নতুন ডিজি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২২  

পাসপোর্ট পেতে ভোগান্তি কমিয়ে এই সেবার মানকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার কথা বলেছেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. নূরুল আনোয়ার। পাসপোর্ট ও ইমিগ্রেশন সংশ্লিষ্ট সাংবাদিকদের সংগঠন ‘পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন রিপোর্টার্স ফোরামের (পিআইআরএফ) নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভায় এই কথা বলেন। আজ মঙ্গলবার দুপুরে ডিআইপি কনফারেন্স কক্ষে ওই সভা অনুষ্ঠিত হয়।

জনবল ও অবকাঠামোগত সমস্যার কারণে গ্রাহকদের কাঙ্ক্ষিত সেবা দেওয়া যাচ্ছে না জানিয়ে মহাপরিচালক বলেন, তিনি অধিদপ্তরে দায়িত্ব নিয়ে বেশকিছু সমস্যা চিহ্নিত করেছেন। এর মধ্যে কিছু সমস্যা সমাধান স্বল্প সময়ে শেষ করা যাবে। শিগগিরই ঢাকায় আরও দুটি পাসপোর্ট অফিস, জনবল নিয়োগ ও অবকাঠামোগত উন্নয়ন হবে। তখন আগারগাঁওয়ে চাপ কমে আসবে এবং সেবার মান বাড়বে।


তিনি বলেন, রাজস্ব দিয়ে মানুষ পাসপোর্ট সেবা নিতে আসে। কাঙ্ক্ষিত সেবা দিতে না পারলে নিজেদের কাছেও খারাপ লাগে। সেবাকে সহজ করতে আমাদের সামনে বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে। এই চ্যালেঞ্জগুলো চিহ্নিত করে ডিআইপিকে নতুন উচ্চতায় নিয়ে যেতে চাই। কর্মকর্তাদের আন্তরিকতার অভাব নেই। তারা প্রতিনিয়ত পাসপোর্ট সেবার মান বাড়াতে কাজ করে যাচ্ছেন।

ওই সময়ে পিআইআরএফ প্রতিনিধি দল পাসপোর্ট পেতে নানা ধরনের হয়রানি ও ভোগান্তির তথ্য তুলে ধরেন। দালালদের দৌরাত্ম্য বন্ধ, ফরম জমা দেওয়া ও পাসপোর্ট সংগ্রহ করার দীর্ঘ লাইন কীভাবে কমিয়ে আনা যায়, তা নিয়ে আলোচনা করেন। সেবা নিতে আসা মানুষ যাতে দীর্ঘ সময়ে অপেক্ষার ক্লান্তি দূর করতে একটু বসতে পারেন, বিশুদ্ধ পানি পান করতে পারেন—সেই ব্যবস্থা করার কথা বলেন সাংবাদিক সংগঠনটির নেতারা।


ওই সময়ে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মানব সম্পদ ব্যবস্থাপনা ও অর্থ) উম্মে সালমা তানজিয়া, অতিরিক্ত মহাপরিচালক (পাসপোর্ট ভিসা ও ইমিগ্রেশন) সেলিনা বানু, ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা শীর্ষক প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাদাত হোসাইন, পরিচালক (প্রশাসন ও অর্থ) শিহাব উদ্দিন খান, পরিচালক (পাসপোর্ট, ভিসা ও ইমিগ্রেশন) মো. সাঈদুল ইসলাম, সহকারী পরিচালক আজিজুল ইসলাম, পিআইআরএফের সভাপতি দৈনিক ভোরের কাগজের আছাদুজ্জামান, সাধারণ সম্পাদক দৈনিক কালবেলার আতাউর রহমান, সিনিয়র সহসভাপতি দৈনিক ইত্তেফাকের জামিউল আহসান সিপু, সহসভাপতি রুহুল আমিন তুহিন, যুগ্ম-সাধারণ সম্পাদক বাংলাদেশ প্রতিদিনের আলী আজম, সাংগঠনিক সম্পাদক দৈনিক বণিক বার্তার নেহাল হাসনাইন, দপ্তর সম্পাদক দৈনিক জনকণ্ঠ পত্রিকার ফজলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর