• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

তুলা উৎপাদনে দক্ষিণে আশার আলো

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২২  

পাটের পর এবার তুলা উৎপাদনেও আশার আলো দেখিয়েছেন কৃষি বিজ্ঞানীরা। এরই মধ্যে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তুলা আবাদ নিয়ে গবেষণা শুরু হয়েছে।
জানা গেছে, এবারো রবি মৌসুমে ক্যাম্পাসের গবেষণা খামারে তুলার আবাদ করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. শামীম। এরই মধ্যে বিদেশি দুটি জাতের তুলার আবাদে সফলতা পেয়েছেন তিনি। চলতি মৌসুমে এসব জাতের পাশাপাশি দেশে উদ্ভাবিত হাইব্রিড জাতের তুলার আবাদও হচ্ছে।

গত রবি মৌসুমে এ অঞ্চলে প্রায় ৩০টি প্রদর্শনী প্লট স্থাপন করে কৃষকদের হাতে-কলমে তুলা আবাদ প্রযুক্তি ও বীজ হস্তান্তর করা হয়েছে। ফলে কৃষকদের মাঝে তুলা আবাদে আগ্রহ বেড়েছে। তবে এ অঞ্চলে তুলার বাজার তৈরি করা এখন জরুরি হয়ে পড়েছে বলে মনে করছেন কৃষিবিদরা।

তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক কৃষিবিদ মো. আক্তারুজ্জামান বলেন, দক্ষিণাঞ্চলে তুলা উৎপাদনের বিষয়টি নিয়ে গবেষণাসহ বোর্ডের পক্ষ থেকে সব ধরনের প্রচেষ্টা চলছে। এরই মধ্যে তুলা উন্নয়ন বোর্ড গবেষণার মাধ্যমে ১৮টি উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন করেছে।

এর মধ্যে দক্ষিণাঞ্চলে ‘সিবি-১২’ ও ‘সিবি-১৩’ সহ কয়েকটি জাতের আবাদ করে ব্যাপক সফলতা পেয়েছেন কৃষি বিজ্ঞানীরা। কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত হাইব্রিড জাতের তুলার উৎপাদন সাড়ে চার টন থেকে পাঁচ টন পর্যন্ত। যা ভারত ও পাকিস্তানের চেয়েও বেশি।

নির্বাহী পরিচালক বলেন, সদ্য সমাপ্ত মৌসুমে দেশে প্রায় ৪৫ হাজার হেক্টর জমিতে ২ লাখ ১০ হাজার বেল তুলা উৎপাদন হয়েছে। যা দেশের চাহিদার মাত্র দুই ভাগের কিছু বেশি তুলা উৎপাদন হলেও গত বছরের চেয়ে প্রায় ১৫ হাজার বেল বেশি।

সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্মকর্তাদের দাবি, দক্ষিণাঞ্চলে গবেষণা কার্যক্রম জোরদারের মাধ্যমে দেশে তুলার ঘাটতি থেকে কিছুটা হলেও উত্তরণ ঘটবে। চলতি মৌসুমে দেশে তুলার দর ৩ হাজার ৪শ’ থেকে ৩ হাজার ৮শ’ টাকায় বাড়ায় কৃষকরা ভালো দাম পাচ্ছেন। এমনকি বেসরকারি বেশকিছু সুতা কলও এবার দেশের বাজার থেকে তুলা কিনতে শুরু করেছে।

তুলা উন্নয়ন বোর্ডের মাঠ পর্যায়ের কৃষিবিদরা জানান, তামাকের পরিবর্তে তুলার আবাদ বাড়ানোর লক্ষ্যে কাজ করছেন তারা। তামাক পরিবশে ও জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তুলা শুধু পরিবেশ বান্ধবই নয়; তা বাতাস থেকে কার্বন শোষণ করে স্বাস্থ্যসম্মত পরিবেশ উন্নয়নে বড় ভূমিকা রাখছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর