• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

শিল্পাঙ্গনে যৌথ চিত্রকর্ম প্রদর্শনী ‘মিনালের সংগ্রহ’

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ মে ২০২৩  

শিল্পের ভুবনে অনালোচিত এক যুবকের নাম মিনাল মণ্ডল। তিনি নিজে শিল্পচর্চা না করলেও শিল্পের প্রতি রয়েছে তার অশেষ অনুরাগ।  মূলত, পেশায় তিনি ছবির ফ্রেমার। বর্তমানে কাজ করছেন মুক্তিযুদ্ধ জাদুঘরে। ১৯৯৫ সালে একেবারে বালক বয়সে ঢাকায় আসেন মিনাল। এর পর শিখে নেন ছবির ফ্রেম বাঁধাইয়ের কাজটি। ফ্রেম বাঁধাইয়ের সেই সূত্র ধরে বরেণ্য শিল্পী রফিকুন নবীর সান্নিধ্যে আসেন। রফিকুন নবীর চিত্রিত চিত্রকর্ম দেখে তা সংগ্রহ করার ইচ্ছে জাগে তার।  এক সময় সেই সুপ্ত বাসনাটি তার শখ কিংবা নেশায় পরিণত হয়। সেই সুবাদে নিজের কষ্টাজিত উপার্জন  থেকে চিত্রকর্ম কিনতে শুরু করেন মিনাল। এমনকি ঋণ করেও ছবি কিনেছেন  তিনি।

ক্রমাগত সেই সংগ্রহে  যুক্ত হয়েছে দেশেন নবীন থেকে প্রবীণ শিল্পীদের কাজ। বর্তমানে তার সংগ্রহে রয়েছে ৭০০ ছবি। আর বিপুলসংখ্যক সেই সংগ্রহ থেকে নির্বাচিত চিত্রকর্ম নিয়ে লালমাটিয়ার শিল্পাঙ্গন গ্যালারিতে চলছে যৌথ শিল্পকর্ম প্রদর্শনী। শিরোনাম ‘মিনালের সংগ্রহ’।  এই শিল্পায়োজনে ঠাঁই পেয়েছেন ৩৮  শিল্পীর সৃজিত ৫৬টি চিত্রকর্ম। এর বাইরে রয়েছে মিনালের নিজের আঁকা দু’টি ছবি। 
এই শিল্পায়োজন প্রসঙ্গে শিল্প-সমালোক মঈনুদ্দীন খালেদ বলেন, ছবির ফ্রেমাররা একটি ছবিকে সবচেয়ে ঘনিষ্ঠভাবে দেখেন, উপলব্ধি করেন। মিনাল যে তা উপলব্ধি করেছেন তার সংগ্রহই সে প্রমাণ দেয়। এ প্রসঙ্গে শিল্পাঙ্গন গ্যালারির পরিচালক রুমি নোমান বলেন, মিনাল ম-ল সবার কাছে একজন ফ্রেমার হিসেবেই পরিচিত। কিন্তু পরবর্তীতে বিস্মিত হলাম যখন জানলাম যে ছবির ফ্রেমার পরিচয়ের বাইরে মিনাল এখন একজন চিত্র সংগ্রাহক। 
আর বিপুলসংখ্যক চিত্রকর্ম সংগ্রহ প্রসঙ্গে মিনাল ম-ল বলেন, শিল্পীদের সংস্পর্শে এসে আমি উপলব্ধি করি ছবির ভেতর দিয়ে যে ইতিহাস তৈরি হয় সে ইতিহাস শত শত বছরের ঐতিহ্যকে ধারণ করে। এরপর থেকেই আমি অল্প অল্প করে ছবি সংগ্রহ করতে  শুরু  করি। ধাপে ধাপে এই সংগ্রহের পরিমাণ বেড়েছে। 
প্রদর্শনীতে দেখা মিলবে কাইয়ুম চৌধুরী, শাহাবুদ্দিন আহমেদ, সমরজিৎ রায় চৌধুরী, আবদুশ শাকুর শাহ,  রফিকুন নবী, বীরেন সোম, অলোকেশ ঘোষ ও কনক চাঁপা চাকমার মতো খ্যাতিমান শিল্পীদের শিল্পকর্ম। আগামী  ৬ জুন পর্যন্ত চলবে এই শিল্পায়োজন। প্রতিদিন  বিকেল ৩টা থেকে রাত আটটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর