• বুধবার ২২ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

  • || ১৩ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

কাঁঠালের বাম্পার ফলন, দাম নিয়ে শঙ্কায় চাষিরা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ মে ২০২৩  

বাংলাদেশের জাতীয় ফল কাঁঠাল। টাঙ্গাইলের মধুপুর আনারসের জন্য বিখ্যাত হলেও কাঁঠাল আবাদেও কম না। কাঁঠালের ফুল ও ফলে ভরে উঠেছে গ্রামের গাছপালা। এ বছর মধুপুর ও ধনবাড়ী উপজেলায় কাঁঠালের বাম্পার ফলন হলেও দাম নিয়ে শঙ্কায় রয়েছে চাষিরা!

সরেজমিন দেখা গেছে, মধুপুর ও ধনবাড়ী দুই উপজেলায় গাছে গাছে ঝুঁলে আছে কাঁঠাল। বাতাসে বইছে জাতীয় ফল পাকা কাঁঠালে মৌ মৌ গন্ধ। তবে মধুপুর অঞ্চলে কিছু কিছু গাছে কাঁঠাল পাঁকতে শুরু করেছে। মধুপুরের কিছু কিছু হাটে বাজারে কিছু কিছু কাঁঠাল পাওয়া যাচ্ছে। তবে দাম একটু বেশি।

কাঁঠালের মুচিতে প্রচুর পরিমাণে ভিটামিন-এ ও প্রোটিন রয়েছে। তাইত জাতীয় এ ফলটি মধুপুর-ধনবাড়ী অঞ্চলে বেশ জনপ্রিয়।

এ অঞ্চলে কাঁঠালের চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কাঁঠাল রপ্তানি করা হয়ে থাকে। বর্তমানে মধুপুর উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভা এবং ধনবাড়ী উপজেলার ৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভাসহ প্রত্যেক এলাকাতেই গাছে গাছে প্রচুর কাঁঠাল ধরছে। তবে কিছু কিছু বারোমাসি গাছের কাঁঠাল পাঁকতে শুরু করেছে। পাঁকা কাঁঠালের মৌ মৌ গন্ধে মৌমাছিরা গুঞ্জনে মুখরিত করে রাখে গাছগুলো। 

কাঁঠালের মুচি সুস্বাদু ও পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাবার। কৃষিবিজ্ঞানীরা কাঁঠালকে মাল্টিপারপাস উদ্ভিদ বলে থাকেন। কারণ, ফল হিসেবে পাকা অবস্থায়, সবজি/তরকারী হিসেবে কাঁচা অবস্থায় কাঁঠাল খুব সুস্বাদু খাবার। এ ছাড়া, এ ফলটির অবশিষ্ঠাংশ পশুর খাদ্য হিসেবে ব্যবহার হয়।

ধনবাড়ী উপজেলার বীরতারা ইউনিয়নের বাজিতপুর গ্রামের বাসিন্দা কাঁঠাল বাগান মালিক আবুল হোসেন জানান, গতবারের চেয়ে এ বছর কাঁঠাল বেশি এসেছে গাছে। ফলনও হয়েছে বাম্পার, তবে আবহাওয়া অনুকূলে থাকলে ফলন বেশি পওয়া যাবে। সেই সঙ্গে যদি দাম বেশি থাকে তাহলে কাঁঠালচাষিরা লাভবান হতে পারবেন। তবে এখনও বাজারে তেম কাঁঠালের চাহিদা নেই। তাই দাম নিয়ে শঙ্কায় রয়েছেন। কিন্তু বাজারে যদি চাহিদা বেশি হলে এ ফলের দাম ভালো পাওয়া যাবে বলে আশা করছেন।

ধনবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও প.প কর্মকতা ডা. শাহনাজ সুলতানা বলেন, কাঁঠালে বিদ্যমান ফাইটোনিউট্রিয়ন্টেস- আলসার, ক্যান্সার, উচ্চ রক্তচাপ এবং বার্ধক্য প্রতিরোধে সক্ষম। কাঁঠালের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের দেহকে ক্ষতিকর ফ্রির‌্যাডিকেলস থেকে রক্ষা করে। এ ছাড়াও, আমাদেরকে সর্দি-কাশি রোগের সংক্রমণ থেকে রক্ষা করে। অপুক্ত কাঁঠালের মুচিতে প্রচুর পরিমাণে ভিটামিন-এ থাকে। এ ছাড়া, এই ফলের বীজ  প্রোটিন সমৃদ্ধ এবং পুষ্টিকর খাবার। গর্ভবতী মায়েদের জন্য এই ফল খুবই উপকারী।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর