• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

সিন্ডিকেট ভাঙতে হবে: হাইকোর্ট

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৪ মার্চ ২০২২  

সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কুক্ষিগত করে রেখে জনগণের ভোগান্তি সৃষ্টিকারীদের সিন্ডিকেট ভেঙ্গে দিতে হবে বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। এদিকে সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণের নির্দেশনা চেয়ে করা রিটের বিষয়ে আজ সোমবার আদেশের জন্য দিন ধার্য করেছেন হাইকোর্ট। রাষ্ট্রপক্ষের ডেপুটি এ্যাটর্নি জেনারেল আজ আবারও শুনানি করবেন বলে জানা গেছে। বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রবিবার এ আদেশ প্রদান করেছেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মহিদুল কবীর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।
 
শুনানিতে আদালত রিটকারী আইনজীবীকে উদ্দেশ করে বলেন, সামনে রমজান মাস। নিত্যপ্রয়োজনীয় পণ্যের কৃত্রিম সঙ্কট তৈরি হতে পারে। শুধু সয়াবিন তেল নয়, নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের কথা রিটে অন্তর্ভুক্ত করুন। এমন আদেশ দিতে হবে যেন দেশের প্রত্যেকটা নাগরিকের উপকার হয়। এ সময় আদালত আরও বলেন, টিসিবির নিত্যপ্রয়োজনীয় পণ্য বিতরণে নীতিমালা করা প্রয়োজন। নিত্যপণ্যের মূল্য সিন্ডিকেট ভেঙ্গে দিতে হবে বলেও মন্তব্য করেন হাইকোর্ট। আদালত রিটকারী আইনজীবীকে বলেন, আপনি ভ্রাম্যমাণ (মোবাইল কোর্ট) আদালতের আইনটি ভাল করে দেখে আসুন। আমরা এমন রুল ও আদেশ দিতে চাই যেটি দেশের মানুষের কাজে আসে।

পরে আইনজীবী সৈয়দ মহিদুল কবির আদালতকে বলেন, ‘ভোজ্যতেল সয়াবিনের দাম বৃদ্ধি নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ। ভোক্তা অধিকার আইনে আমরা প্রতিকার পাচ্ছি না। ভোক্তার অধিকার রক্ষা হচ্ছে না। আদালতে এসেছি সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণ এবং এ বিষয়ে একটি নীতিমালা তৈরির নির্দেশনা চেয়ে। সারাদেশের মানুষ কষ্টে আছেন। তারা সহনীয় দামে সয়াবিন তেল কিনতে পারছেন না। এসব বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন হয়েছে। সে প্রতিবেদনগুলো আমরা রিট পিটিশনে যুক্ত করে দিয়েছি।’


এ সময় আদালত আইনজীবীর উদ্দেশে বলেন, ‘আপনি শুধু সয়াবিন তেল নিয়ে এলেন কেন? অন্য জিনিজপত্রও তো আছে। সেগুলো নিয়ে এলেন না কেন? সয়াবিনের দাম বৃদ্ধি পেয়েছে, যারা কিনছেন তাদের সয়াবিন কেনার রসিদ নিয়ে আনতে পারতেন। দশটা, বিশটা রসিদ নিয়ে আসতেন। জিনিসের দাম বাড়ার বিষয়ে অভিযোগ করতে হটলাইন আছে। সেখানে যোগাযোগ করতে পারতেন। প্রতিকার না পেলে আমাদের কাছে আসতেন। পরে আদালত রাষ্ট্রপক্ষের আইনজীবীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘জনগণ যাতে সুবিধা পায় এমন আদেশ দিতে চাই। বিষয়টি গুরুত্বপূর্ণ। ভোজ্যতেল সয়াবিন নিয়ে গড়ে ওঠা সিন্ডিকেট ভেঙ্গে দিতে হবে।’ আদালত আরও বলেন, ‘ভোক্তা অধিকার আইন একটি দুর্বল আইন। এ আইনে শাস্তি দুর্বল। আদালত বলেন, ‘আমরা এমন একটি আদেশ দিতে চাই যেটি সারাদেশের মানুষের কাজে আসে। আপনি ভ্রাম্যমাণ আদালতের আইনটিও ভাল করে দেখে আসুন। আমরা এমন রুল দিতে চাই যাতে করে দেশের সব মানুষের উপকারে আসে।’ পরে এ রিটের আদেশের জন্য আজ সোমবার দিন নির্ধারণ করেন।

গত ৬ মার্চ সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে রাখতে মনিটরিং সেল গঠন এবং নীতিমালা তৈরি করতে হাইকোর্টে রিট (রিট নং-৩২৮৮) দায়ের করা হয়। সুপ্রীমকোর্টের তিন আইনজীবী মনির হোসেন, আইনজীবী সৈয়দ মহিদুল কবীর ও আইনজীবী মোহাম্মদ উল্লাহ এ রিট দায়ের করেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর