• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৮ শাওয়াল ১৪৪৩

দৈনিক জামালপুর

প্রতি উপজেলায় সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হবে: প্রতিমন্ত্রী

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২২  

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, তৃণমূল পর্যায়ে সংস্কৃতি চর্চার প্রসার ও বিকাশে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় দেশের প্রতিটি উপজেলায় সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেবে। এসব সাংস্কৃতিক কেন্দ্রে আধুনিক মিলনায়তন, এম্পিথিয়েটার, গ্রন্থাগার, প্রশিক্ষণ কেন্দ্রের পাশাপাশি সিনেপ্লেক্সও থাকছে।
প্রতিমন্ত্রী শুক্রবার বিকেলে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম আয়োজিত ১৬তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব ২০২২ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।


 
প্রতিমন্ত্রী বলেন, এসব সাংস্কৃতিক কেন্দ্র নির্মিত হলে তৃণমূল পর্যায়ে নান্দনিক ও মনোরম পরিবেশে চলচ্চিত্র প্রদর্শনের সুযোগসহ চলচ্চিত্র শিল্পে পুনর্জাগরণ ঘটবে বলে আমার বিশ্বাস। প্রাথমিকভাবে ৩০টি উপজেলায় এসব সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

তিনি আরো বলেন, ১৯৮৮ সালে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম উপমহাদেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের আয়োজন করে। গত ৩৪ বছর ধরে এ উৎসব অনুষ্ঠিত হচ্ছে। 

এ সময় প্রতিমন্ত্রী উৎসবের সর্বাঙ্গীণ সাফল্য কামনা করেন এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

১৬তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব ২০২২ কমিটির সভাপতি বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের প্রেসিডেন্ট জাহিদুর রহিম অঞ্জন। স্বাগত বক্তৃতা করেন উৎসব কমিটির পরিচালক সৈয়দ ইমরান হোসেন কিরমানী।

উৎসবে সুস্থ ধারার চলচ্চিত্র ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র আন্দোলনে বিশেষ অবদান রাখার জন্য বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব মানযারে হাসিন মুরাদ ও তানভীর মোকাম্মেলকে 'হীরালাল সেন আজীবন সম্মাননা পুরস্কার' প্রদান করা হয়।

উল্লেখ্য, '১৬তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব ২০২২' -এ প্রদর্শনের জন্য জমাকৃত ৩ হাজার ৮৬২টি চলচ্চিত্রের মধ্যে বাছাই কমিটি ৪১৪টি চলচ্চিত্র প্রদর্শনের জন্য নির্বাচিত করে। মোট সাতটি ভেন্যুতে অনুষ্ঠিত এ উৎসবে ১৩০টি দেশের চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে।

এর আগে, রাজধানীর বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে বাংলাদেশ রাইটার্স ক্লাব আয়োজিত 'বহির্বিশ্বে বাংলা বইমেলা ও মুক্তধারা নিউইয়র্ক'-শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর