• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

গোপালগঞ্জের ওড়াকান্দিতে মহাবারুনীর স্নান ও মেলা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩  

জেলার কাশিয়ানী উপজেলার ওড়াকান্দিতে শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুরের ২১২তম জন্মতিথি উপলক্ষে আজ অনুষ্ঠিত হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মতুয়া সম্প্রদায়ের সর্ববৃহৎ মহা বারুনীর স্নান উৎসব।
এছাড়াও আজ শুরু হয়েছে তিনদিন ব্যাপী বারুনী মেলা। 
আজ রোববার ভোররাত সাড়ে ৩টা থেকে শুরু হওয়া স্নান চলে বিকাল ৫টা পর্যন্ত। পাপ থেকে মুক্তি ও পূণ্য লাভের আশায় দেশের বিভিন্ন জেলা ছাড়াও বিভিন্ন দেশ থেকে আগত পূর্ণাথীরা অংশ নিয়েছেন এ স্নান উৎসবে। 
এ উপলক্ষে ওড়াকান্দির ঠাকুর বাড়ীর তিন কিলোমিটার এলাকা জুড়ে বসেছে মেলা। 
গোপালগঞ্জ জেলার কাশিয়ানি উপজেলার ওড়াকান্দি গ্রামে মতুয়া সম্প্রদায়ে তীর্থভুমি শ্রীধাম ওড়াকান্দি ঠাকুর বাড়ি। প্রতিবছর ওড়াকান্দি ঠাকুরবাড়িতে স্নান উৎসব ও বারুনী মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। স্নান উৎসবে যোগ দেয়া ভক্তদের পদচারনার সাথে ঢাক, ঢোল আর কাশার শব্দে মুখরিত হয়ে ওঠে পুরো ঠাকুরবাড়ি। ভক্তরা মন্দিরে পুজা অর্চনা শেষে ঠাকুরবাড়িতে অবস্থিত কামনা সাগর ও বাসনা সাগরে (মুলত পুকুর) স্নান করে ঠাকুরের কাছে পাপ থেকে মুক্তি, পুন্য লাভ ও দেশবাসীর মঙ্গল প্রার্থনা করেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর