• শনিবার   ৩১ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৬ ১৪২৮

  • || ২০ জ্বিলহজ্জ ১৪৪২

দৈনিক জামালপুর
সর্বশেষ:
সলপে খেলাধুলার সামগ্রী বিতরণ করলেন চেয়ারম্যান ইঞ্জিঃ শওকাত ওসমান বাংলাদেশে পৌঁছেছে ভারতের তৃতীয় অক্সিজেন এক্সপ্রেস আজ বিকালে আসছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় চালান রাজিবপুরে দু’গ্রুপের সংঘর্ষে আহত-২৫ গ্রেফতার-৪ করোনাজয়ী কাজিপুরের এসি ল্যান্ডের আবেঘন স্ট্যাটাস টাঙ্গাইলে র‌্যাবের পৃথক অভিযানে নকল ব্যান্ডরোল ও মাদকসহ গ্রেপ্তার বাসাইলে ১৫ দিনব্যাপী মশক নিধন কর্মসূচি’র উদ্বোধন আশ্রয়ণ প্রকল্পের কোন অনিয়ম মেনে নেবে না সরকার : তথ্য প্রতিমন্ত্রী শোকাবহ আগস্ট: মাদারগঞ্জ উপজেলা শাখার মাসব্যাপী ভার্চুয়াল কর্মসূচি ভালো দাম পাওয়ায় পাট চাষে ঝুঁকছেন নাগরপুরের কৃষকরা

৪২তম বিসিএস থেকে অতিরিক্ত ২ হাজার চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া শুরু

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৯ জুলাই ২০২১  

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস পরিস্থিতিতে বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করতে সরকার অতিরিক্ত চিকিৎসক নিয়োগের চিন্তা-ভাবনা করছে। চিকিৎসকের পদটি প্রথম শ্রেণির হওয়ায় সরকারি কর্ম কমিশনের (পিএসসি'র) মাধ্যমেই এ নিয়োগ চূড়ান্ত করতে হবে। পিএসসি বলছে, এ মুহূর্তে অতিরিক্ত চিকিৎসক নিয়োগ হলে ৪২তম বিসিএস থেকেই নিতে হবে। কারণ এটি এখনো চলমান, শুধু ভাইভা (মৌখিক পরীক্ষা) বাকি রয়েছে। করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে ভাইভার তারিখ ঘোষণা করেও তা স্থগিত করতে হয়েছে।
 
এর আগে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. জাহিদ মালেক বলেছেন, করোনা রোগীদের চিকিৎসাসেবা দিতে দিতে চিকিৎসকেরাও ক্লান্ত। প্রধানমন্ত্রী প্রতিদিন নির্দেশনা দিচ্ছেন। তার নির্দেশনায় নতুন আরও ৪ হাজার চিকিৎসক এবং ৪ হাজার নার্স নিয়োগ করা হচ্ছে।

এদিকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, চিকিৎসক পদটি প্রথম শ্রেণির, তাই অতিরিক্ত নিয়োগ দিতে হলে পিএসসি'র মাধ্যমেই করতে হবে। ৪২তম বিসিএস চলছে। আইন অনুয়ায়ী সরকার এখান থেকে পদ বাড়াতে বা কমাতে পারেন। সে ক্ষেত্রে যদি অতিরিক্ত চিকিৎসক নিয়োগ করা হয় তাহলে ৪২তম বিসিএস থেকে নিতে পারে।

পিএসসি ও স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, ৪২তম বিশেষ বিসিএস থেকে ২ হাজার চিকিৎসক নিয়োগ করা হবে। এর বাইরেও ২ হাজার অতিরিক্ত চিকিৎসক নিয়োগের কথা চলছে। এ বিষয়ে কার্যক্রম ইতিমধ্যেই শুরু হয়েছে। তবে এ সংক্রান্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের চাহিদা এখনো পিএসসিকে জানানো হয়নি। তবে পিএসসি'র একটি সূত্র বলেছে, তারা অতিরিক্ত ২ হাজার চিকিৎসক নিয়োগের ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের কথা জেনেছেন। চাহিদাপত্র পেলে তারা এ নিয়োগ কার্যক্রম শুরু করবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর