• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

এক মাসে অনলাইনে ৩২৬ কোটি টাকা কর আদায়: ভূমিমন্ত্রী

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, চলতি বছরের ১৪ এপ্রিল থেকে শতভাগ অনলাইনে ভূমিকর আদায় শুরু হয়। এরপর এক মাসে আদায় হয়েছে ৩২৬ কোটি টাকা।
বুধবার রাজধানীর একটি হোটেলে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত ‘স্টেট অ্যান্ড স্কোপ অব প্রোপার্টি ট্যাক্সসেশন ইন বাংলাদেশ’ শীর্ষক আলোচনায় এ কথা বলেন তিনি।

ভূমিমন্ত্রী বলেন, দেশ এগোচ্ছে। গত ১৪ বছরে আমাদের অর্থনৈতিক উন্নয়নে বিপ্লব হয়েছে। উন্নয়নের সঙ্গে সঙ্গে আমাদের মানসিকতার পরিবর্তন হচ্ছে। আমাদের অর্থনীতির আকার দিনদিন বড় হচ্ছে, সামনে আরো হবে। স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে বাংলাদেশের উত্তরণ ঘটছে। এসব মাথায় রেখেই এগোতে হবে।

তিনি আরো বলেন,  রাতারাতি কোনো কিছু পরিবর্তন করা যাবে না। ধীরে ধীরে পরিবর্তন করতে হবে। আমরা অনেক কিছু চিন্তা করি, মানুষের পারসেপশন দেখি, সরকারি হিসাব নেই- এরপর কাজ করি।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, দেশের স্বার্থে, জাতির স্বার্থে ভূমি মন্ত্রণালয়ে একটি ভিত্তি তৈরি করা হয়েছে। এখন আর আমাদের পেছনে যেতে হবে না। ২০১৯–২০ সাল পর্যন্ত পুরোপুরি সনাতন পদ্ধতিতে ভূমিকর আদায় করা হতো। ঐ বছর ৬২১ কোটি টাকা কর আদায় হয়েছিল। ২০২০–২১ সালে ম্যানুয়ালের পাশাপাশি অনলাইনেও কর আদায় হয়। সেবার ৭৯১ কোটি টাকা ভূমিকর আদায় হয়। আর এ বছর ১৪ এপ্রিল থেকে শতভাগ অনলাইনে ভূমিকর আদায় শুরু হয়েছে। এরপর মাত্র এক মাসে ভূমিকর আদায় হয়েছে ৩২৬ কোটি টাকা। এভাবে আদায় হলে এক অর্থবছরে দুই হাজার কোটি টাকা পর্যন্ত ভূমিকর আদায় করা সম্ভব।

এ সময় উপস্থিত ছিলেন- সিপিডির বিশিষ্ট ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সিপিডির নির্বাহী পরিচালক ডা. ফাহমিদা খাতুন, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশনের হেড অব কো-অপারেশন মাউরিজিও সিয়ান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. নাসিরউদ্দিন আহমেদ, পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান হাবিব মনসুর প্রমুখ।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর